ভোটের মধ্যেই গরমের ছুটি নিয়ে নয়া আপডেট! এবার কী জানাচ্ছে শিক্ষাদপ্তর? দেখুন বিজ্ঞপ্তি

বাংলা হান্ট ডেস্কঃ গরমের ছুটি যেন শেষই হচ্ছে না। এবার রাজ্যের (West Bengal) স্কুলে আরও বাড়ল ‘গরমে’র ছুটি(Summer Vacation)। ফের পিছিয়ে গেল স্কুল খোলার দিন। এমন আপডেটই সামনে আসছে। ২২ এপ্রিল থেকে সেই ছুটি এখনও চলবে। এদিকে স্কুল খুললেই পরীক্ষা। সব মিলিয়ে চিন্তায় শিক্ষক-শিক্ষিকা থেকে পড়ুয়ারাও। ৩ জুন তারিখেই খুলে দেওয়া হবে রাজ্যে স্কুলগুলি। এমনই কথা ছিল। তবে চলতি সপ্তাহেই নয়া নির্দেশিকা জারি করেছে শিক্ষাদপ্তর জানিয়েছে ৩ জুন শিক্ষক-অশিক্ষক কর্মীদের স্কুলে যেতে হলেও পড়ুয়াদের এখনই যেতে হবে না। সোমবার এমনই নির্দেশিকা দেওয়া হয়েছে।

আসলে আগামীকাল ১ জুন রয়েছে সপ্তম দফার লোকসভা ভোট। ওদিকে ৪ জুন ভোট গণনা। শিক্ষা প্রতিষ্ঠান গুলি ভোট গণনার স্থান হিসাবে ব্যবহার করা হবে। সম্প্রতি শিক্ষা দপ্তরের প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী রাজ্যের স্কুলগুলিতে ১০ জুন থেকে ক্লাস শুরু হবে। সরকারি নির্দেশিকা অনুযায়ী, রাজ্যের সমস্ত সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত প্রাথমিক- মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক স্কুল খুলছে ১০ জুন।

   

সূত্রের খবর, ভোটের আবহে স্কুলগুলি চালু হলেও পড়ুয়াদের জন্য খোলা হবে না। বেশির ভাগ শিক্ষকই বর্তমানে ভোটের কাজে নিযুক্ত রয়েছেন। অনেক স্কুলে রয়েছে কেন্দ্রীয় বাহিনী। বিভিন্ন স্কুলে স্কুলে ভোটদান চলছে। ভোটকর্মী’ কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা স্কুলে স্কুলে থাকছেন। গণনার পরে স্কুলগুলির পরিকাঠামো তৈরি করতে সময় লাগবে৷ ৩ জুন স্কুল খুলে গেলে শিক্ষক ও অশিক্ষককর্মীরা স্কুলে গিয়ে সেই সমস্ত কিছু গুছিয়ে রাখবে। এরপর ১০ তারিখ থেকে স্কুল যাওয়া শুরু করবে পড়ুয়ারা।

West Bengal summer vacation is over class to resume from 10th June

আরও পড়ুন: ৩ বছর আগেই গোপনে বিয়ে সেরেছেন দেব? রয়েছে এক সন্তানও? খবর সামনে আসতেই শোরগোল

জানা যাচ্ছে, ১০ জুন থেকে স্কুল খোলার পর অতিরিক্ত ক্লাসও নেওয়া হতে পারে। কারণ, স্বল্প সময়ের স্কুলগুলির পক্ষে সিলেবাসগুলি সম্পূর্ণ করা কঠিন হবে। প্রসঙ্গত, দক্ষিণবঙ্গে তীব্র তাপপ্রবাহের জেরে গত ২২ এপ্রিল শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আগাম গরমের ছুটি ঘোষণা করেছিল পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal)। মাঝে বেশ কিছুদিন টানা বৃষ্টির জেরে তাপমাত্রা কমেছিল। সেই সময় স্কুল খুলে দেওয়ার দাবি জানিয়েছিল একাধিক শিক্ষা সংগঠন। এরই মধ্যে জানানো হল শীঘ্রই স্কুল খোলা হচ্ছে। ৩ জুন তারিখেই রাজ্যের স্কুলগুলি খুলে যাবে। আগামী ১০ জুন থেকে শুরু হবে পঠন-পাঠন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর