একি কাণ্ড! নতুন সেমিস্টার সিস্টেমের বই হাতে না আসায় পড়ুয়াদের PDF পড়ার পরামর্শ সংসদের

বাংলা হান্ট ডেস্ক: দেখতে দেখতে রাজ্যের পড়ুয়াদের গরমের ছুটি (Summer Vacation) এবার শেষের মুখে। আর ছুটি শেষ হলেই আগামী ১০ জুন থেকে ক্লাস শুরু হয়ে যাবে একাদশ-দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের।তবে এবছর একেবারে নতুন পদ্ধতিতে পড়াশোনা হবে রাজ্যের পড়ুয়াদের।

তাই এবছর একাদশ-দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য চালু হচ্ছে সেমিস্টার পদ্ধতি (Cemester System)। কিন্তু এটা যেহেতু একেবারে নতুন পদ্ধতি, তাই অনেক পরিবর্তন হয়েছে পাঠ্যপুস্তকে এমনকি সিলেবাসেও। তাই এই মুহূর্তে শিক্ষক শিক্ষিকা থেকে শুরু করে পড়ুয়া নতুন বই পড়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছেন সকলেই।

   

প্রতিবছরের মতো চলতি বছরেও পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (West Bengal Council of Higher Secondary Education) বাংলা-ইংরাজি সহ প্রথম ও দ্বিতীয় ভাষার সমস্ত বই বিনামূল্যে দেওয়া হবে। কিন্তু মুশকিল হল, গরমের ছুটি শেষ হতে চললেও সেই বই এখনও পর্যন্ত হাতে এসে পৌঁছায়নি স্কুল কর্তৃপক্ষের। তাই এই সমস্ত একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য বিকল্প হিসাবে অনলাইনে আপলোড করা হলো হয়েছে প্রথম এবং দ্বিতীয় ভাষার সমস্ত বইয়ের পিডিএফ (PDF)।

আরও পড়ুন: ভোটের মধ্যেই বোমাবাজিতে উত্তপ্ত ভাঙড়! রাজনৈতিক সংঘর্ষে আহত শিশু-সহ ৭,আতঙ্কে এলাকার মানুষ

এই PDF সম্পর্কে বৃহস্পতিবার সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন , ‘সংসদের ওয়েবসাইটে বাংলা, ইংরেজি-সহ প্রথম ও দ্বিতীয় ভাষার সমস্ত বই পিডিএফে মিলবে। পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকারা সেই বই ডাউনলোড করতে পারবে।’ তবে সেইসাথে পড়ুয়াদের আশ্বস্ত করে তিনি জানিয়েছেন, প্রথম ও দ্বিতীয় ভাষার বইয়ের সংখ্যা আট লক্ষেরও বেশি। এই মুহূর্তে বই  ছাপানোর কাজ চলছে। তবে সেই বই জুনের শেষে তাঁরা বই পাবেন বলেই মনে  করা হচ্ছে।

HS wb

এপ্রসঙ্গে শিক্ষক নেতা নবকুমার কর্মকারের যুক্তি, ‘গ্রামাঞ্চলে কত জন পড়ুয়ার ল্যাপটপ রয়েছে যে তারা ডাউনলোড করে পড়বে? মোবাইল থেকেও হয়তো ডাউনলোড করা যায়, কিন্তু অনেক গরিব পড়ুয়ার বাড়িতে হয়তো একটাই স্মার্ট ফোন রয়েছে। সেই ফোন তার বাবা বা অন্য কেউ কাজে নিয়ে যান। সে ডাউনলোড করে কখন পড়াশোনা করবে? এখনও কেন সরকারের প্রথম ও দ্বিতীয় ভাষার বই স্কুলে এসে পৌঁছল না?’

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর