ধ্যানে মগ্ন প্রধানমন্ত্রী মোদী! প্রকাশ্যে এল ভিডিও, দীর্ঘ ৪৫ ঘন্টায় কি খাবেন তিনি?

বাংলা হান্ট ডেস্ক: লোকসভা নির্বাচনের শেষ দফার ভোট সম্পন্ন হবে আগামী শনিবার অর্থাৎ ১ জুন। যদিও, ওই শেষ দফার নির্বাচনের প্রচারের শেষেই দীর্ঘ ৪৫ ঘন্টার ধ্যান শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কন্যাকুমারীর বিবেকানন্দ রকে বৃহস্পতিবার সন্ধ্যে ৬ টা বেজে ৪৫ নাগাদ ধ্যান শুরু করেছেন প্রধানমন্ত্রী। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ১৩১ বছর আগে এখানেই ধ্যান করেছিলেন স্বামী বিবেকানন্দ।

সেই ঐতিহাসিক স্থানেই টানা ৪৫ ঘন্টার ধ্যানে বসেছেন মোদী। এই বিশেষ স্থানটিকে সমগ্র বিশ্ব “ধ্যান মণ্ডপম” নামে চেনে। গত বৃহস্পতিবার তিনি ধ্যানে বসার আগে তিরুবনন্তপুরমের ভগবতী আম্মান মন্দিরে পুজো দেন। এদিকে, প্রধানমন্ত্রীর ধ্যানে বসার প্রায় ১২ ঘণ্টা পর এই সংক্রান্ত ছবি এবং ভিডিও সামনে এসেছে। যেগুলি ইতিমধ্যেই তুমুল ভাইরাল হয়েছে নেটমাধ্যমে।

   

পাশাপাশি, এই দীর্ঘ ৪৫ ঘন্টার ধ্যানে প্রধানমন্ত্রী কি খাবেন সেই বিষয়টিও জানা গিয়েছে। মূলত, এই নির্দিষ্ট সময়ের জন্য মোদীর ডায়েটে থাকছে ডাবের জল থেকে শুরু করে আঙুরের রস এবং জুসের মতো তরল খাবার। প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই ৪৫ ঘণ্টা ধরে প্রধানমন্ত্রী কারোর সাথেই কথা বলবেন না। অর্থাৎ তিনি পালন করবেন মৌনব্রত। এছাড়াও, ধ্যানের ওই নির্দিষ্ট জায়গা থেকে তিনি বাইরেও আসবেন না। সেক্ষেত্রে অধিকাংশ সময়েই ধ্যানের মাধ্যমে অতিবাহিত করবেন প্রধানমন্ত্রী মোদী।

আরও পড়ুন: টাইম ম্যাগাজিনের প্রভাবশালী কোম্পানির তালিকায় ভারতীয়দের দাপট, টাটা-রিলায়েন্স সহ স্থান পেল এই সংস্থাও

এদিকে, ইতিমধ্যেই সংবাদসংস্থা ANI-এর টুইট করা একটি ভিডিওতে দেখা গিয়েছে যে, স্বামী বিবেকানন্দের মূর্তির সামনে গেরুয়া বসন পরে মোদী ধ্যান করছেন। যদিও, প্রধানমন্ত্রীর ধ্যানের বিষয়ে ইতিমধ্যেই সরব হয়েছেন বিরোধীরা। পাশাপাশি, তারা জানিয়েছে আপত্তিও। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এই প্রসঙ্গে খোঁচা দিয়ে জানিয়েছিলেন, ক্যামেরা নিয়ে কেউ আবার ধ্যান করে নাকি? এছাড়াও কংগ্রেস এবং ডিএমকের মতো দলের তরফে সরাসরি কমিশনে আবেদন করে জানানো হয় প্রধানমন্ত্রীকে যেন ধ্যানের অনুমতি না দেওয়া হয়। যদিও, শেষপর্যন্ত দীর্ঘ ৪৫ ঘন্টার ধ্যান শুরু করেছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: ছিলেন ওয়েটার, আজ ধনকুবের! আম্বানি-আদানির চিন্তা বাড়িয়ে ধনীদের তালিকায় চমক দেখালেন ব্যক্তি

প্রসঙ্গত উল্লেখ্য যে, এর আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী কেদারনাথের একটি বিশেষ গুহায় ধ্যানে বসেছিলেন। সেই ছবি এবং ভিডিও ছড়িয়ে পড়েছিল সোশ্যাল মিডিয়ায়। পাশাপাশি, ওই সংক্রান্ত খবর দেখানো হয়েছিল সংবাদমাধ্যমে। তবে, এবার তেমননটা না হলেও প্রধানমন্ত্রীর ধ্যানে বসার প্রায় ১২ ঘন্টা পর এই সংক্রান্ত ছবি এবং ভিডিও সামনে এসেছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর