বৃষ্টি হলেই সব শেষ! T2O বিশ্বকাপে অদ্ভুত নিয়ম ICC-র, অবাক সকলেই

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে T20 বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) কাউন্টডাউন। ক্রিকেটের জনপ্রিয় এই মেগা টুর্নামেন্টে মেতে উঠতে প্রস্তুত অনুরাগীরাও। এমতাবস্থায়, নির্ধারিত সূচি অনুযায়ী, ২ জুন থেকে শুরু হতে চলেছে এই টুর্নামেন্ট। চলতি বছরে প্রথমবার T20 বিশ্বকাপের ইতিহাসে অংশগ্রহণ করতে চলেছে ২০ টি দল।

তবে, ২ জুন থেকে এই টুর্নামেন্ট শুরু হয়ে গেলেও ভারতের সফর শুরু হবে আগামী ৫ জুন থেকে। ওইদিন ভারতীয় দল (India National Cricket Team) মুখোমুখি হবে আয়ারল্যান্ডের (Ireland)। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, T20 বিশ্বকাপ হল ক্রিকেটের সব থেকে ছোট এবং আকর্ষণীয় টুর্নামেন্ট। এমতাবস্থায়, এই টুর্নামেন্টের প্রসঙ্গে সমস্ত রকম তথ্য জেনে রাখার ক্ষেত্রেই তুমুল আগ্রহ প্রকাশ করেন অনুরাগীরা। পাশাপাশি, এই বিশ্বকাপের কিছু নিয়মও রয়েছে।

   

ICC's surprising rule in ICC T20 World Cup 2024.

এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আজ আমরা ঠিক সেইরকমই এক নিয়মের প্রসঙ্গ উপস্থাপিত করব। যেখানে আমরা তুলে ধরব, T20 বিশ্বকাপের কোনো ম্যাচ টাই হলে অথবা বৃষ্টির কারণে ভেস্তে গেলে সেক্ষেত্রে ঠিক কি নিয়ম রয়েছে? প্রথমেই জানিয়ে রাখি যে, এবারের T20 বিশ্বকাপে ICC-র লাগু করার নিয়ম অনুযায়ী, কোনো ম্যাচের ক্ষেত্রে সেটা যদি টাই হয় সেক্ষেত্রে খেলা হবে সুপার ওভার।

আরও পড়ুন: RBI-এর বড় সাফল্য! ব্রিটেন থেকে ফেরত আনা হল ১০০ টন সোনা, কী হবে এই বিপুল সম্পদের?

এদিকে, সুপার ওভারও যদি কোনোভাবে টাই হয়ে যায় সেক্ষেত্রে ফের সুপার ওভার খেলা হবে। তবে, বৃষ্টির ক্ষেত্রে নিয়ম কিছুটা পৃথক করেছে ICC। মূলত, গ্রুপ পর্ব এবং নকআউট পর্বের বৃষ্টির ক্ষেত্রে রয়েছে আলাদা নিয়ম। এমতাবস্থায়, গ্রুপ পর্বে কোনো ম্যাচ বৃষ্টি বিঘ্নিত হলে সেক্ষেত্রে নূন্যতম ৫ ওভার করে খেলা হতে হবে। পাশাপাশি, নক আউটে এক্ষেত্রে খেলতে হবে নূন্যতম ১০ ওভার করে ম্যাচ।

আরও পড়ুন: ধ্যানে মগ্ন প্রধানমন্ত্রী মোদী! প্রকাশ্যে এল ভিডিও, দীর্ঘ ৪৫ ঘন্টায় কি খাবেন তিনি?

তবে, ICC-র তরফে এই টুর্নামেন্টের সেমিফাইনালের ক্ষেত্রে একটি অদ্ভুত নিয়ম লাভ করা হয়েছে। যেটি সম্পর্কে জানার পর অবাক হবেন প্রত্যেকেই। মূলত, এই টুর্নামেন্টে প্রথম সেমিফাইনাল খেলা হবে ত্রিনিদাদে। সেখানে রয়েছে রিজার্ভ ডে। তবে, টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালটি সম্পন্ন হবে গায়ানাতে। এক্ষেত্রে কোনো রিজার্ভ ডে কিন্তু নেই। এর কারণ হল, দ্বিতীয় সেমিফাইনাল ও ফাইনালের মধ্যে মাঝে মাত্র একদিনের গ্যাপ রয়েছে। এমতাবস্থায়, সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচের ক্ষেত্রে যদি বৃষ্টির কারণে খেলা বিঘ্নিত হয় সেক্ষেত্রে অপেক্ষা করতে হবে ১৯০ মিনিট। এদিকে, এই নির্দিষ্ট সময়সীমার মধ্যে ম্যাচ শুরু করা গেলে সম্পন্ন হবে পুরো ২০ ওভারের খেলা। যদিও সামগ্রিকভাবে প্রথম সেমিফাইনালে রিজার্ভ ডে থাকলেও দ্বিতীয় সেমিফাইনালে রিজার্ভ ডে না থাকার বিষয়টিই অবাক করেছে সবাইকে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর