‘সংবিধানে কোথাও …’ কোর্টের এক রায়ে বড়সড় ঝটকা খেলেন সরকারি কর্মীরা

বাংলা হান্ট ডেস্ক: পদোন্নতির (Promotion)অধিকার নিয়ে এবার এক বিরাট রায় ঘোষণা করল দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট (Supreme Court)। সম্প্রতি সরকারি কর্মীদের (Government Employees) পদোন্নতি সংক্রান্ত একটি মামলা জমা পড়েছিল শীর্ষ আদালতে। সেই মামলার রায় দিতে গিয়েই এদিন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ে নেতৃত্বাধীন এক বেঞ্চ এদিন সাফ জানিয়ে দিয়েছে পদোন্নতি নিয়ে সংবিধানে স্পষ্ট করে কিছুই উল্লেখ করা হয় নি।

তাই এক্ষেত্রে আইন প্রণেতা এবং আমলাদের সিদ্ধান্তকেই শিরোধার্য করতে হবে। এক্ষেত্রে তাদের নিজেদের মতো করে সিদ্ধান্ত নেওয়ার সম্পূর্ণ অধিকার আছে বলেই জানিয়েছে শীর্ষ আদালত। তাই এদিনের রায়ে সুপ্রিম কোর্ট খুব স্পষ্ট করেই জানিয়ে দিয়েছে পদোন্নতি সাংবিধানিক অধিকার (Constitutional Right) নয়।

   

সেইসাথে এদিন এই পদোন্নতি সংক্রান্ত সাংবিধানিক অধিকারের মামলায় শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, পদোন্নতির নীতির মাধ্যমে ‘সেরা প্রার্থী’ বাছাই করা যাবে কি না তা নিয়ে দেশের বিচার ব্যবস্থা সিদ্ধান্ত নিতে পারে না। এক্ষেত্রে আইন প্রণেতা এবং আমলাদের উক্ত ব্যক্তির কাজ দেখে এবং শূন্যপদ পূরণের প্রয়োজনের কথা বিবেচনা সিদ্ধান্ত নেওয়ার পূর্ণ স্বাধীনতা রয়েছে।

এদিনের রায়ে প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেছেন,ভারতীয় সংবিধানে যেহেতু সরকারি কর্মচারীদের পদোন্নতির অধিকার নিয়ে কোনও স্বীকৃতি দেওয়া হয়নি, তাই  কারও পদোন্নতি হবে নাকি হবে না তা নিয়ে বিচার করতে বসবে না সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: অবিশ্বাস্য! বাম দিকের হার্ট ছিল ডানদিকে! অতঃপর অস্ত্রোপচার! বেনজির কীর্তি কলকাতার হাসপাতালের

অনুযায়ী সবাইকে সমান সুযোগ দেওয়ার পরিপ্রেক্ষিতে পদোন্নতি সংক্রান্ত কোনও মামলা এলে, তখন বিচার ব্যবস্থা তা খতিয়ে দেখতে পারে বলে জানিয়েছে শীর্ষ আদালত। তবে তা ছাড়া অন্যান্য ক্ষেত্রে সরকার এবং এবং প্রশাসনের ওপরেই সরকারি কর্মীদের পদোন্নতি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে।

তবে সংবিধানের ১৬ নম্বর ধারার কথা উল্লেখ করে সবাইকে সমান আধিকার দেওয়ার পরিপ্রেক্ষিতে পদোন্নতি সংক্রান্ত কোনও মামলা এলে, তখন বিচার ব্যবস্থা তা খতিয়ে দেখতে পারে বলে জানিয়েছে শীর্ষ আদালত। তবে এছাড়া অন্যান্য ক্ষেত্রে সরকার এবং এবং প্রশাসনই  সরকারি কর্মীদের পদোন্নতি দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানানো হয়েছে।

DA arrear case Supreme Court .jpg

উলেখ্য সাধারণত কর্মক্ষেত্রে পদোন্নতি হয়ে থাকে অভিজ্ঞতার বিচারে। তাই এদিন সিনিয়রিটি কাম মেরিট এবং মেরিট কাম সিনিয়রিটির ধারণা নিয়ে একটি রায়ে এদিন সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চ জানিয়েছে, সাধারণত অভিজ্ঞতার ভিত্তিতে কর্মীদের পদোন্নতি হয়। কারণ মনে করা হয় ওই ব্যক্তির অভিজ্ঞতা তাঁর দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করবে। কিন্তু এদিন  শীর্ষ আদালত জানিয়েছে  সিনিয়রিটি মেনে নিয়োগ করার নীতি আইনত স্বীকৃত নয়। কারণ এক্ষেত্রে মেধার বিষয়টিও সমান গুরুত্বপূর্ণ।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর