ভারতীয় অর্থনীতিতে এবার রকেটের গতি! ৮.২ শতাংশ হারে বেড়েছে GDP

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে দেশের (India) অর্থনীতিতে (Economy) ক্রমশ ইতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। পাশাপাশি, এই সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেটও সামনে আসছে। তথ্য অনুযায়ী, দেশে GDP বৃদ্ধির হার ২০২৩-২৪ অর্থবর্ষে ছিল ৮.২ শতাংশ।

যেখানে ২০২২-২৩ অর্থবর্ষে এটি ছিল ৭ শতাংশ। এদিকে, দেশের অর্থনীতি ২০২৩-২৪ অর্থবর্ষের মার্চ ত্রৈমাসিকে বার্ষিক ভিত্তিতে ৭.৮ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। এর ওপর ভর করেই সামগ্রিকভাবে পুরো অর্থবর্ষে দেশজ উৎপাদন অর্থাৎ GDP বৃদ্ধির হার ৮.২ শতাংশে উন্নীত হয়েছে।

   

India's GDP grew by 8.2 percent.

এমতাবস্থায়, শুক্রবার প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী, ২০২৪ সালের জানুয়ারি-মার্চ মাসে GDP বৃদ্ধির হার ছিল ৭.৮ শতাংশ। যা এক বছর আগে একই ত্রৈমাসিকে ৬.২ শতাংশ ছিল। তবে, ২০২৩-এর অক্টোবর-ডিসেম্বরের তুলনায়, মার্চ ত্রৈমাসিকের বৃদ্ধির গতি কমে গেছে। ডিসেম্বর ত্রৈমাসিকে দেশের অর্থনীতি উচ্চ হারে ৮.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: T20 বিশ্বকাপে ভারতের খেলা দেখতে গিয়ে উড়বে ঘুম? কত রাতে শুরু হবে ম্যাচ? জেনে নিন এখনই

তথ্য প্রকাশ করেছে NSO: এই প্রসঙ্গে জানিয়ে রাখি, GDP নির্দিষ্ট সময়ের মধ্যে একটি দেশের ভৌগোলিক সীমানার মধ্যে উৎপাদিত সর্বশেষ পণ্য এবং পরিষেবার মোট মূল্য পরিমাপ করে। ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিসের তথ্য অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবর্ষে দেশের GDP ৮.২ শতাংশ হারে বেড়েছে। ২০২২-২৩ অর্থবর্ষে GDP বৃদ্ধির হার ছিল ৭ শতাংশ। এদিকে, NSO তার দ্বিতীয় অনুমানে, ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য GDP বৃদ্ধির হার ৭.৭ শতাংশে অনুমান করেছিল। অর্থনৈতিক ক্ষেত্রে ভারতের প্রধান প্রতিদ্বন্দ্বী চিনের অর্থনৈতিক বৃদ্ধির হার জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে ছিল ৫.৩ শতাংশ।

আরও পড়ুন: টাইম ম্যাগাজিনের প্রভাবশালী কোম্পানির তালিকায় ভারতীয়দের দাপট, টাটা-রিলায়েন্স সহ স্থান পেল এই সংস্থাও

এই বছর GDP ৬.৮ শতাংশ হারে বাড়তে পারে; মুডিজ: এদিকে, নির্বাচনের পর শক্তিশালী অর্থনৈতিক বৃদ্ধি এবং নীতির ধারাবাহিকতার প্রত্যাশায় মুডিজ রেটিংস ২০২৪ সালে ভারতের বৃদ্ধির হার ৬.৮ শতাংশ এবং ২০২৫ সালে ৬.৫ শতাংশে অনুমান করেছে। ভারতের প্রকৃত GDP ২০২৩ সালে ৭.৭ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হয়েছিল। যেখানে ২০২২ সালে বৃদ্ধির হার ছিল ৬.৫ শতাংশ। এটি সম্ভব হয়েছে সরকারের শক্তিশালী মূলধন ব্যয় এবং শক্তিশালী উৎপাদন কার্যক্রমের কারণে। এই প্রসঙ্গে মুডিজ তার “গ্লোবাল ম্যাক্রো-ইকোনমিক আউটলুক ২০২৪-২৫”-এ বলেছে, “আমরা বিশ্বাস করি ভারতীয় অর্থনীতি খুব সহজেই ৬-৭ শতাংশ বৃদ্ধি পাবে। আমরা এই বছর প্রায় ৬.৮ শতাংশ বৃদ্ধি অনুমান করি।”

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর