চিনের এই কেলেঙ্কারিতে শোরগোল গোটা বিশ্বে! শাস্তির পাশাপাশি এবার দিতে হবে বিপুল অঙ্কের জরিমানা

বাংলা হান্ট ডেস্ক: বিপদের ওপর বিপদ! এবার আরও একটি বড় কেলেঙ্কারির (Scam) খবর সামনে এল পড়শি দেশ চিন (China) থেকে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, বিশ্বের অন্যতম একটি বড় অডিট কোম্পানির বিরুদ্ধে অ্যাকাউন্টিং কেলেঙ্কারিতে জড়িত থাকার খবর প্রকাশ্যে আসতেই কার্যত শোরগোল পড়ে গিয়েছে আন্তর্জাতিক স্তরে। শুধু তাই নয়, শীঘ্রই ওই কোম্পানিকে মোটা অঙ্কের জরিমানা করা হবে বলেও জানা গিয়েছে।

মূলত, চিনের অর্থ মন্ত্রকের তরফে যেকোনো সময়ে এই বিষয়ে বড় ঘোষণা করা হতে পারে। এমতাবস্থায় স্বাভাবিকভাবে প্রশ্ন উঠতে পারে যে, কোন সংস্থার উদ্দেশ্যে এহেন বড় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে? এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, PwC অর্থাৎ প্রাইস ওয়াটার হাউস কুপার্স এলএলপি বিশ্বের অন্যতম বৃহৎ অডিট কোম্পানিগুলির মধ্যে অন্যতম একটি। আর এই সংস্থার বিরুদ্ধেই চিনে বড় ধরণের অ্যাকাউন্টিং কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

   

This time a big scam happened in China.

হবে বিপুল জরিমানা: এদিকে, সামগ্রিক অবস্থার পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট কোম্পানির দেশের আঞ্চলিক স্তরে কাজকর্ম বন্ধ করার কথাও ভাবছে চিন। সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে যে, PwC-কে ১ বিলিয়ন ইউয়ান (অর্থাৎ প্রায় ১৩৮ মিলিয়ন ডলার) জরিমানা করা হতে পারে। যেটি ভারতীয় মুদ্রায় প্রায় ১,১৫০ কোটি টাকার সমান। জানিয়ে রাখি যে, গত বছরেই চিনের সবচেয়ে বড় জরিমানা হয়েছিল। ওই বছর চিনা সরকারের কোপের মুখে পড়েছিল Deloitte Touche Tohmatsu। ওই সংস্থার উদ্দেশ্যে ২১২ মিলিয়ান ইউয়ান জরিমানা করা হয়েছিল।

আরও পড়ুন: বাংলায় DA অসন্তোষের মধ্যেই দারুণ সুখবর দিল কেন্দ্র, কপাল খুলল সরকারি কর্মীদের

তবে, PwC এর বিরুদ্ধে যে শুধু জরিমাণই হবে এমনটা কিন্তু নয়। এটাও শোনা যাচ্ছে যে, চিনে কাজের ক্ষেত্রেও ওই সংস্থাকে এবার বড় প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হবে। তবে, এই বিষয়টির পরিপ্রেক্ষিতে এখনও চিনের অর্থ মন্ত্রক ও PwC-র তরফে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে, এটাও শোনা যাচ্ছে যে, PwC এর অ্যাকাউন্টিং কেলেঙ্কারি চিনে এখনও পর্যন্ত সবচেয়ে বড় আর্থিক জালিয়াতির মামলা হিসেবে উঠে আসতে পারে।

আরও পড়ুন: ভারতীয় অর্থনীতিতে এবার রকেটের গতি! ৮.২ শতাংশ হারে বেড়েছে GDP

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী চিনের অর্থ মন্ত্রকের তরফে শীঘ্রই PwC-এর উপর বড় জরিমানার ঘোষণা করা হতে পারে। জানিয়ে রাখি যে, বর্তমানে এই সংস্থা চিনের সবচেয়ে বড় রিয়েল এস্টেট কোম্পানি এভারগ্রান্ড গ্রুপের অডিট করছে। সূত্রের খবর অনুযায়ী, কোম্পানির এই অডিট চলতি সপ্তাহেই শেষ হওয়ার কথা রয়েছে। তারপরই চিনের অর্থ মন্ত্রকের জরিমানার সম্মুখীন হতে পারে সংস্থাটি।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর