এলাহি খরচ! BJP মাত্র ১২৪, ওদিকে ৫২১ বার হেলিকপ্টার উড়িয়ে শীর্ষে তৃণমূল

বাংলা হান্ট ডেস্ক: শনিবার সপ্তম দফা ভোটগ্রহণ পর্বের মধ্য দিয়েই শেষ হতে চলেছে ২০২৪ এর লোকসভা নির্বাচন (Loksabha Election 2024)। আর ভোটের প্রচার বন্ধ হওয়ার পরেই শুক্রবার হেলিকপ্টার (Helicopter) ব্যবহারের তথ্য প্রকাশ্যে এনেছে নির্বাচন কমিশন (Election Comission)। সূত্রের খবর এবছর ভোটের প্রচারে সারা দেশের মধ্যে এগিয়ে রয়েছে বাংলা।

নির্বাচন কমিশন সূত্রে খবর এবারের গোটা নির্বাচনে বাংলার বিভিন্ন প্রান্তে তৃণমূল (TMC) একাই বিভিন্ন প্রচার কর্মসূচিতে মোট ৫২১ বার হেলিকপ্টার ব্যবহার করেছে কমিশনের দেওয়া তথ্য থেকে জানা যাচ্ছে, এবারের লোকসভা নির্বাচনের প্রচারের জন্য তৃণমূলের তরফ থেকে মোট ৬৭৬ বার হেলিকপ্টার ব্যবহারের অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু কমিশন তাদের ৫২১ বার হেলিকপ্টারের সফর করার অনুমতি দিয়েছিল।

   

অন্যদিকে প্রচার কর্মসূচিতে সবচেয়ে বেশি হেলিকপ্টার ব্যবহার করার এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি (BJP)। এবারের নির্বাচনে তাঁরা মোট ১২৪টি কর্মসূচিতে হেলিকপ্টার ব্যবহার করেছেন। অন্যদিকে কমিশন সূত্রে খবর কংগ্রেস মাত্র দুটি হেলিকপ্টার ব্যবহার করেছে।

একইভাবে কংগ্রেসের মতোই দু’টি হেলিকপ্টার ব্যবহার করেছেন নির্দল প্রার্থীরাও। দু’বার হেলিকপ্টার ব্যবহারের অনুমতি পেয়ে দু’বারই ছাড়পত্র পেয়েছেন তারা। যদিও বাংলায় বামেরা এবার কোন কর্মসূচি বা ভোটের প্রচারের জন্য একটিও হেলিকপ্টার ব্যবহার করেননি।

আরও পড়ুন: ‘দিদি নম্বর ওয়ান’এর জীবনে বিরাট দুঃসংবাদ! কাছের মানুষকে হারিয়ে দিশেহারা রচনা

প্রসঙ্গত নির্বাচনী প্রচারে শুধুই হেলিকপ্টার ব্যবহারের সংখ্যাই নয় সেইসাথে এদিন কমিশনের তরফে জানানো হয়েছে বাংলায় কর্মসূচি করতে চেয়ে বিভিন্ন রাজনৈতিক দল এবং সংগঠনের তরফে এক লক্ষ ১৯ হাজার ২৭৬ আবেদন জমা পড়েছিল। যদিও  তার মধ্যে ৯৫ হাজার আবেদনের অনুমতি দিয়েছিল নির্বাচন কমিশন।

এছাড়াও কমিশনের দেওয়া তথ্য থেকে জানা যাচ্ছে রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি প্রচার হয়েছে পশ্চিম মেদিনীপুর জেলায়।জানলে অবাক হবেন রাজ্যের এই জেলায় মোট ১০,৬৮৮টি কর্মসূচি হয়েছে। অন্যদিকে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা।

Mamata

শুধু  তাই নয় এদিন নির্বাচন কমিশনের দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে, ভোটের প্রচারে দেশের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে বাংলা। অবাকজনক ভাবে এবার রাজ্যে প্রায় ১ লক্ষ সভা, মিছিল-সহ নানা কর্মসূচি করেছে বিভিন্ন রাজনৈতিক দল।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর