১ বা দুই নয়, এই মাসে পাঁচদিন বন্ধ থাকবে মদের দোকান, আগেই দেখে নিন তারিখ

বাংলা হান্ট ডেস্ক: লোকসভা নির্বাচন ২০২৪ (Loksabha Election 2024) এবার সাঙ্গ হওয়ার পালা। শনিবার ১ জুন সম্পন্ন হতে চলেছে অষ্টাদশ লোকসভা নির্বাচনের সপ্তম দফার ভোট গ্রহণ পর্ব। আগামী ৪ জুন বেরোবে ভোটের রেজাল্ট। আর ভোটের কারণেই এবার শুকিয়ে গলা কাঠ সুরা প্রেমীদের। কারণ জুন মাসের শুরুর দিনেই ভোট পড়ে যাওয়ায় মাসের প্রথম সপ্তাহের টানা ৬ দিন বন্ধ থাকবে মদের দোকান।

অর্থাৎ প্রায় একটা সপ্তাহ মদ ছাড়া কাটাতে হবে সুরাপ্রেমীদের জনপ্রতিনিধিত্ব আইন ১৯৫১অনুযায়ী নির্বাচন শুরু হওয়ার ৪৮ ঘণ্টা আগে দেশ জুড়ে মদ বিক্রি এমনিতেই নিষিদ্ধ। সেই কারণেই আজ সপ্তম দফায় দেশের যে রাজ্যগুলিতে গ্রহণ চলছে সেখানে মদ বিক্রি নিষিদ্ধ রয়েছে।

   

এই সময়ের মধ্যে মদ উৎপাদন, বিক্রি, মদ নিয়ে যাওয়া কিংবা মদ মজুত রাখাও নিষিদ্ধ। তবে শুধুমাত্র মদের দোকানই নয়,ভোটের দিনগুলিতে ওয়াইন শপ, বার, হোটেল, রেস্তোরাঁ ও অন্যান্য প্রাইভেট জায়গা গুলিতেও মদ বিক্রি করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

শনিবার রাজ্যের যে জায়গা গুলিতে ভোটগ্রহণ পর্ব চলবে সেখানকার সমস্ত মদের দোকান বন্ধ থাকবে। তবে শুধু একদিন নয় এই মাসের শুরুতে টানা প্রায় এক সপ্তাহ বন্ধ থাকছে মদের দোকান। কারণ সপ্তম দফার ভোটগ্রহণ পর্ব মিনিটেই আগামী ৪ জুন থাকছে নির্বাচনের ফল প্রকাশের পালা।

আরও পড়ুন: ৮৭ হাজারের বেশি শূন্যপদে শিক্ষক নিয়োগে স্থগিতাদেশ! হাইকোর্টের এক নির্দেশেই তোলপাড়

তাই সেদিনও বন্ধ থাকবে মদের দোকান। অন্যদিকে কর্নাটকে টানা পাঁচ দিন বন্ধ থাকবে মদের দোকান। আজ ১ জুন থেকে আগামী ৪ জুন পর্যন্ত লোকসভা নির্বাচনের ফল প্রকাশ এবং কর্নাটক বিধান পরিষদ নির্বাচনের কারণে মদের দোকান বন্ধ থাকবে।

Alchohol

এছাড়াও আগামী ৬ জুনও ভোট গণনা চলার কারণে বন্ধ থাকবে মদের দোকান। তাই মদ বিক্রি বন্ধ থাকার কারণে আগেভাগেই বৃহস্পতিবার-শুক্রবার সপ্তাহের শেষ দিনের জন্য আগে থেকেই মদের দোকানগুলিতে ভিড় ছিল চোখে পড়ার মতো।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর