কলেজে ভর্তির নতুন নিয়ম! এক পোর্টালেই সব কলেজে আবেদন, কিভাবে? জানুন সঠিক পদ্ধতি

বাংলা হান্ট ডেস্ক: রাজ্যের শিক্ষক নিয়োগ-দুর্নীতি মামলায় ইতিমধ্যেই ভরা মঞ্চে অনেক সমালোচনা ঝড় উঠেছে রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়ে। তাই এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের (West Bengal) শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে এক বড়সড় পদক্ষেপ নিতে চলেছে রাজ্যের শিক্ষা দপ্তর (Education Department)। এপ্রসঙ্গে আগেই বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছিল এ বছর কলেজে কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি (Online Admission) নেওয়া হবে পড়ুয়াদের।

অনলাইনে পদ্ধতিতে ভর্তি সম্পন্ন হওয়ার ফলে কলেজে পড়ুয়াদের ভর্তির প্রক্রিয়ায় আসতে আসতে চলেছে আমুল পরিবর্তন। এই মুহূর্তে লোকসভা নির্বাচনের জন্য আটকে রয়েছে কলেজে ভর্তির প্রক্রিয়া। নির্বাচনী আচরণ বিধি মিটলেই ভর্তির প্রক্রিয়া শুরু হবে বলে জানা যাচ্ছে। উচ্চশিক্ষা দপ্তরের ওয়েবসাইটেও দেওয়া হবে বিজ্ঞপ্তি। জানা যাচ্ছে সব ঠিক থাকলে আগামী ২২ জুন থেকেই ভর্তি প্রক্রিয়ায় শুরু হবে বলেও জানা যাচ্ছে।

   

তবে আগামী দিনে কলেজে কেন্দ্রীয় পদ্ধতিতে ভর্তির প্রক্রিয়া চালু হলে ভর্তির প্রক্রিয়ায় অনেক স্বচ্ছতা আসবে। এরফলে কলেজে ভর্তি নিয়ে যে পারিপার্শ্বিক চাপ থাকে  তা থেকে নাস্তার মিলবে। রাজনৈতিক হস্তক্ষেপ কম হওয়ার পাশাপাশি ভর্তি করিয়ে দেওয়ার নামে তোলাবাজিও কমবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ১ বা দুই নয়, এই মাসে পাঁচদিন বন্ধ থাকবে মদের দোকান, আগেই দেখে নিন তারিখ

কিভাবে হবে এই অনলাইনে ভর্তি?

প্রসঙ্গত এতদিন পর্যন্ত কলেজে ভর্তি হতে গেলে সংশ্লিষ্ট কোনো বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা পছন্দমত কলেজের অনলাইন ওয়েবসাইটে আবেদন করতে হতো। কিন্তু এবার থেকে এই নিয়মে বড়সড় বদল আনা হচ্ছে। এই নতুন নিয়ম অনুযায়ী একটি নির্দিষ্ট ওয়েবসাইটে অর্থাৎ নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেই এবার থেকে ভর্তির জন্য আবেদন জানাতে হবে পড়ুয়াদের।

Students

তারপর সেখান থেকে মেধা তালিকা প্রকাশিত হলে পড়ুয়াদের নিজেদের পছন্দমত কলেজে ভর্তির সুযোগ দেওয়া হবে। এরপর কাউন্সেলিংয়ের মাধ্যমে ওই নির্দিষ্ট কলেজে ভর্তি হতে পারবেন ছাত্র-ছাত্রীরা। একটা সময় যখন প্রথম পর্যায়ে ব্রাত্য বসু রাজ্যের শিক্ষামন্ত্রী ছিলেন সেই সময় থেকেই এই পরিকল্পনাটি বাস্তবায়িত করতে চেয়েছিলেন তিনি। তবে তখন রাজ্যের শাসকদলের ছাত্র সংগঠনের তাতে বাধা দিয়েছিল। তবে এই নতুন শিক্ষাবর্ষে এই বিষয়ে কড়া পদক্ষেপ নিচ্ছে রাজ্য শিক্ষা দপ্তর।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর