লাইসেন্স পরীক্ষা, ক্রেডিট কার্ড থেকে Aadhaar আপডেট, আজ থেকে পাল্টে গেল এই ৫ টি নিয়ম

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই চলতি বছরের ষষ্ঠ মাস অর্থাৎ জুন (June, 2024) মাসে পদার্পণ করেছি আমরা। এই মাসটি সমগ্র দেশের (India) জন্যই এবারে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হচ্ছে। কারণ, চলতি মাসের ৪ তারিখে স্পষ্ট হয়ে যাবে যে এবারে দেশের ক্ষমতায় কে থাকছেন। তবে, তার আগেই ১ জুন অর্থাৎ আজ থেকে দেশে ৫ টি বড় ধরণের পরিবর্তন ঘটেছে। যেগুলি সাধারণ মানুষের অবশ্যই জেনে রাখা প্রয়োজন। মূলত, LPG সিলিন্ডারের দাম থেকে শুরু করে ক্রেডিট কার্ড এবং ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার নিয়ম সহ আধার কার্ড সংক্রান্ত নিয়মেও পরিবর্তন ঘটেছে। বর্তমান প্রতিবেদনে আজ আমরা এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করছি।

১. LPG সিলিন্ডারের দাম: ভারতের অয়েল মার্কেটিং কোম্পানিগুলি মাসের শুরুতেই LPG সিলিন্ডারের দাম সংশোধন করে। তারপরেই জারি করা হয় লেটেস্ট রেট। এমতাবস্থায়, আজ অর্থাৎ ১ জুন, ২০২৪-এ LPG সিলিন্ডারের দাম সংশোধিত করে জারি করা হয়েছে। IOCL-এর ওয়েবসাইটে বলা হয়েছে, LPG সিলিন্ডারের দাম কমানো হয়েছে। মূলত, বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ৭২ টাকা কমেছে। দিল্লিতে, ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৬৯.৫০ টাকা কমেছে। অপরদিকে মুম্বাইতে এই দাম কমেছে ৬৯.৫০ টাকা। পাশাপাশি, কলকাতায় এবং চেন্নাইতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমেছে যথাক্রমে ৭২ টাকা এবং ৭০.৫০ টাকা।

   

২. SBI-এর ক্রেডিট কার্ড: জানিয়ে রাখি যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য ১ জুন, ২০২৪ থেকে নিয়ম পরিবর্তন করছে। দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক হিসেবে বিবেচিত SBI তার ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য এই নিয়ম পরিবর্তন করেছে। এমন পরিস্থিতিতে, কিছু SBI ক্রেডিট কার্ড ব্যবহারকারী সরকারি লেনদেন করার ক্ষেত্রে রিওয়ার্ড পয়েন্টের সুবিধা পাবেন না।

These 5 rules have changed from 1 June.

৩. বিনামূল্যে আধার কার্ড আপডেটের সময়সীমা: জানিয়ে রাখি, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (Unique Identification Authority of India, UIDAI) দ্বারা বিনামূল্যে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ আগামী ১৪ জুন, ২০২৪ পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। এমতাবস্থায়, যদি UIDAI দ্বারা বিনামূল্যে আধার আপডেটের সময়সীমা বাড়ানো না হয়, সেক্ষেত্রে কার্ডধারীদের আধারের যে কোনও পরিবর্তনের জন্য অর্থ প্রদান করতে হবে। পাশাপাশি, আধার কেন্দ্রে গিয়ে কার্ড আপডেট করার জন্য ৫০ টাকা পর্যন্ত চার্জ দিতে হতে পারে।

আরও পড়ুন: তলে তলে বিরাট প্ল্যান তৈরি রেলের! এবার বাংলাদেশের মধ্যেও ট্রেন চালাবে ভারত, মিলবে বিশেষ সুবিধা

৪. ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার নিয়ম: ১ জুন থেকে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা সংক্রান্ত নিয়মে পরিবর্তন ঘটবে। এর আগে, এই পরীক্ষা শুধুমাত্র RTO-তে হত। তবে, এবার বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স নেওয়া এবং পরীক্ষার প্রক্রিয়া সম্পন্ন করার সুবিধা পাওয়া যাবে। তবে, এই সুবিধা শুধুমাত্র RTO দ্বারা স্বীকৃত বেসরকারি প্রতিষ্ঠান থেকে পাওয়া যাবে।

আরও পড়ুন: বড় খবর! “PoK আমাদের নয়”, ইসলামাবাদ হাইকোর্টে জানাল পাক সরকার, তুমুল শোরগোল পড়শি দেশে

৫. ২৫ বছর বয়স পর্যন্ত মিলবে না DL: সরকারের নতুন নিয়ম অনুযায়ী কিছু চালকের জন্য জরিমানাও জারি করা হবে। সেক্ষেত্রে ১৮ বছরের কম বয়সী চালকদের জন্য ২৫,০০০ টাকা জরিমানা ধার্য করা হয়েছে। এছাড়া, ওই গাড়ির মালিকের লাইসেন্সের ক্ষেত্রেও পদক্ষেপ গ্রহণ করা হবে। শুধু তাই নয়, যদি কোনো নাবালককে গাড়ি চালাতে দেখা যায় সেক্ষেত্রে তার বয়স ২৫ বছর না হওয়া পর্যন্ত সে ড্রাইভিং লাইসেন্স পেতে পারবেন না।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর