কত শতাংশ বাড়ছে মহার্ঘ ভাতা? কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় আপডেট, হতাশ সকলে

বাংলা হান্ট ডেস্কঃ চলতি বছর একের পর এক সুখবর পেয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। লোকসভা ভোটের কিছুদিন আগেই সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ (Dearness Allowance) বৃদ্ধি করেছে কেন্দ্র সরকার। ফের একদফায় ৪% হারে ডিএ (DA) বৃদ্ধি করা হয়েছে।

আগে ৪৬ শতাংশ হারে ডিএ পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Central Government Workers)। বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ৫০ শতাংশে পৌঁছেছে। ওদিকে মহার্ঘ ভাতার পাশাপাশি সম্প্রতি একাধিক আরও অন্যান্য ভাতাও বৃদ্ধি করেছে কেন্দ্র। সরকারি কর্মীদের ৬ ধরনের ভাতা বৃদ্ধির ঘোষণা করা হয়েছে।

   

তবে এবার যা আপডেট পাওয়া যাচ্ছে তা কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য খারাপ খবর বলা যেতে পারে। জানুয়ারিতে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে। মনে করা হচ্ছিল যে এর পরে মহার্ঘ ভাতা শূন্যতে নামিয়ে আনা হবে। একাধিক রিপোর্ট সহ কর্মীদের পক্ষ থেকে দাবি করা হচ্ছিল মহার্ঘ ভাতা ৫০ শতাংশের বেশি হয়ে গেলে তা বেসিক পে-র সঙ্গে যুক্ত হয়ে যাবে। তবে আপাতত তেমন কোনো সম্ভাবনা নেই বলেই জানা যাচ্ছে।

সরকার কার্যত এটা স্পষ্ট করে দিয়েছে যে এই ধরনের কোনো সুপারিশ আপাতত বিবেচনা করা হচ্ছে না। অর্থাৎ ডিএ শূন্যে নামানো যাবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। নিয়ম করে বছরে দুবার সরকারি কর্মীদের DA বৃদ্ধি করে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা পরবর্তী সংশোধন জুলাই মাসে অনুষ্ঠিত হবে।

da hike

আরও পড়ুন: কত সম্পত্তির মালিক জাস্টিস অমৃতা সিনহা? বিচারপতি সম্পর্কে অজানা তথ্য মাথা ঘুরিয়ে দেবে

মনে করা হচ্ছে, এবারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা (ডিএ) ৪ শতাংশ বাড়ানো হতে পারে। তাহলে সেক্ষেত্রে ডিএ গিয়ে দাঁড়াবে ৫৪ শতাংশে। যদিও এই সম্পর্কে কেন্দ্রের তরফে এখনও কিছু জানানো হয়নি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর