সোমে শেষ গরমের ছুটি, তবে এখনই শুরু হবে না ক্লাস! কবে থেকে স্কুল? শিক্ষা দফতরের নয়া আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ ২২ এপ্রিল থেকে শুরু হয়েছে গরমের ছুটি (Summer Vacation)। কিন্তু সেই ছুটি যেন শেষ হওয়ার নামই নিচ্ছে না! মে মাসে গরম একটু কমতেই ফের স্কুল খোলার দাবি তোলা হয়েছিল। চলতি সপ্তাহে শিক্ষা দফতরের থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, আগামী ৩ জুন থেকে ফের রাজ্যের বিদ্যালয়গুলি খুলতে চলেছে। তবে পড়ুয়াদের সেদিন থেকে স্কুল (School) যেতে হবে না। তাঁরা আরও কয়েকটা দিন ছুটি পাবেন।

শিক্ষা দফতরের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ৩ জুন থেকে বিদ্যালয়ের (School) সকল শিক্ষক, অশিক্ষক কর্মীদের স্কুলে যেতে হবে। তবে ছাত্রছাত্রীদের এখনই যেতে হবে না। তাঁরা আরও একটা সপ্তাহ ছুটি পাবে। অর্থাৎ পড়ুয়াদের বিদ্যালয়ে যেতে হবে আগামী ১০ জুন থেকে। সেদিন থেকেই ফের শুরু হবে পঠনপাঠন।

   

সরকারি নির্দেশিকা (Government of West Bengal) অনুসারে, আগামী ১০ জুন থেকে রাজ্যের সকল সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলি খুলবে। কেন এক সপ্তাহ পর থেকে পড়ুয়ারা বিদ্যালয়ে যাবে সেকথাও বলা হয়েছে। শিক্ষা দফতরের তরফ থেকে ব্যাখ্যা দিয়ে বলা হয়েছে, ১ জুন ভোট শেষ হচ্ছে, ৪ জুন গণনা হবে। ভোটের সময় নানান স্কুল ভোটগ্রহণ কেন্দ্র ছিল। এছাড়া কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরাও বহু বিদ্যালয়ে থেকেছেন। সেই কারণেই ভোট শেষ হওয়া মাত্রই বিদ্যালয়ে ক্লাস শুরু করা সম্ভব নয়।

আরও পড়ুনঃ ভোটের দিন খুনের হুমকি পরিচালক অনীক দত্তকে! অভিযুক্ত TMC, কাঞ্চন বললেন, ‘খেলা হবে…’

সূত্রের খবর, স্কুলগুলিকে ফের পঠনপাঠনের উপযোগী করে তুলতে বেশ কিছুটা সময় লাগবে। সেই কারণে ৩ জুন তথা আগামীকাল থেকে সকল শিক্ষক, অশিক্ষক কর্মীদের বিদ্যালয়ে যেতে বলা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে তাঁরা বিদ্যালয়কে ক্লাস নেওয়ার উপযোগী করে তুলবেন। এরপর ১০ তারিখ থেকে পড়ুয়ারা ক্লাসে যাওয়া শুরু করবে।

summer vacation

এদিকে এই বছর এত লম্বা গরমের ছুটির কারণে অনেকেই চিন্তায় পড়েছেন। পরীক্ষার পড়া কীভাবে শেষ হবে? এখন সেই চিন্তা মাথায় ঘুরছে অনেকের। তবে জানা যাচ্ছে, এবার যেহেতু অনেক লম্বা গরমের ছুটি ছিল। সেই কারণে বিদ্যালয়গুলিতে অতিরিক্ত ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর