বন্ধ হয়ে যাবে রেশন! সরকারের হস্তক্ষেপে এবার কোপ পড়তে চলেছে এই পরিবারগুলির ওপর

বাংলা হান্ট ডেস্ক: দেশবাসীর জন্য এমনিতেই নানা ধরনের অর্থনৈতিক সুবিধার জনকল্যাণ মূলক প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। রেশন কার্ড হলো কেন্দ্রীয় সরকারের এমনই একটি প্রকল্প,যার অধীনে দরিদ্র এবং দুর্বল অর্থনৈতিক অবস্থার ব্যক্তিরা বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। এই ২০২৪ সালে এসেও এই জনকল্যাণমূলক প্রকল্পের সুবিধা পেয়ে চলেছেন আমাদের দেশের অসংখ্য পরিবার।

এই প্রকল্পের আওতায় দেশের যে সমস্ত পরিবার এই রেশন কার্ডের সুবিধা পেয়ে থাকেন, তারা খাদ্যশস্যের পাশাপাশি অন্যান্য একাধিক সরকারি প্রকল্পের সুবিধা পেয়ে থাকেন। তবে জানা যাচ্ছে এবার এই প্রকল্পে হস্তক্ষেপ করতে চলেছে কেন্দ্রীয় সরকার।  জানা যাচ্ছে এবার থেকে বেশ কিছু শর্ত পূরণ না করা হলে রেশন দেওয়াই বন্ধ করে দেবে সরকার।

   

এই মুহূর্তে আমাদের দেশে মোট তিন ধরনের রেশন কার্ড চালু রয়েছে। যার মধ্যে অন্যতম হলো এপিএল রেশন কার্ড, বিপিএল রেশন কার্ড এবং অন্নপূর্ণা রেশন কার্ড। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনে দরিদ্ররা আগামীদিনে আরও পাঁচ বছর পর্যন্ত বিনামূল্যে রেশন পাবেন।

যার মাধ্যমে দেশের মোট ৮০ কোটির বেশি মানুষ উপকৃত হতে চলেছেন। প্রসঙ্গত আমাদের দেশের বিভিন্ন শ্রেণীর অর্থনৈতিক অবস্থার ব্যক্তিদের এই তিন ধরনের রেশন কার্ডের আওতায় রেশন সহ অন্যান্য সুবিধা দেওয়া হয়ে থাকে। তবে আবেদন প্রক্রিয়া চলাকালীন গ্রাহকরা নিজেদের অর্থনৈতিক অবস্থান অনুযায়ী সঠিক রেশন কার্ড নির্বাচন করতে পারেন। প্রতিটি রেশন কার্ডের জন্যই নির্দিষ্ট শর্ত রয়েছে।

আরও পড়ুন: আজ থেকেই বাড়ছে আমূল দুধের দাম! লিটার প্রতি নতুন রেট জানতেই চোখ ছানাবড়া আমজনতার

প্রতিটি রেশন কার্ডের জন্যই নির্দিষ্ট শর্ত রয়েছে। আসুন জানা যাক বিস্তারিত।

১) যদি কোনো ভারতীয় নাগরিক দারিদ্র্যসীমার উপরে থাকেন তাহলে তিনি APL রেশন কার্ড পাবেন।

২) এছাড়া যেসমস্ত নাগরিক দারিদ্র্যসীমার নীচে বাস করেন তারা বিপিএল রেশন কার্ড পাবেন।

৩) আর যাঁরা চরম দারিদ্র, তাঁরা পাবেন অন্নপূর্ণা রেশন কার্ড।

ration 3

করা এই রেশন কার্ডের সুবিধা পাবেন না?

১) যে বা যাঁরা ভারতের স্থায়ী বাসিন্দা নন।

২) যে সমস্ত পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার বেশি।

৩) যাদের নিজস্ব ২.৫ একরের বেশি জমি আছে।

৪) আয় বেশি হওয়ার কারণে যাদের আয়কর প্রদান করতে হয়।

৫) গাড়ি, বাড়ি আছে এমন পরিবার-ও রেশন কার্ডের সুবিধা পাবেন না।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর