উনিশের চেয়ে কম! কলকাতার দুই আসনে কমল ভোট, শুভেন্দু খোঁচা দিয়ে বললেন, ‘জল কমেছে’!

বাংলা হান্ট ডেস্কঃ সপ্তম দফায় উত্তর কলকাতা, দক্ষিণ কলকাতা, যাদবপুর সহ রাজ্যের মোট ৯টি আসনে ভোট হয়েছে। তবে কমবেশি প্রায় প্রত্যেকটি আসনেই এবার উনিশের নির্বাচনের চেয়ে কম ভোট পড়েছে। দক্ষিণ কলকাতায় যেমন আগেরবার ৬৯.৮২% ভোট পড়েছিল। তবে এবার সেখানে ৬৭% ভোট পড়েছে। অর্থাৎ প্রায় ৩% ভোট কমেছে। এই কেন্দ্রে ভোটারের সঙ্গে প্রায় ১৮ লক্ষ। তাই ৩% ভোট মানে প্রায় ৫০,০০০ ভোট কম পড়েছে। এবার এসব নিয়েই মন্তব্য করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

দক্ষিণের মতো উত্তর কলকাতাতেও এবার আগেরবারের তুলনায় কম ভোট পড়েছে। ২০১৯ লোকসভা নির্বাচনে এখানে ৬৫.৮৩% ভোট (Lok Sabha Election 2024) পড়েছিল। তবে এবার ৬৪% ভোট পড়েছে। অর্থাৎ প্রায় ২% ভোট কমেছে। যাদবপুর, বসিরহাট, দমদম, জয়নগর, মথুরাপুর এমনকি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) কেন্দ্র ডায়মন্ড হারবারেও এবার কম ভোট পড়েছে। সোমবার এই নিয়ে প্রতিক্রিয়া দিলেন শুভেন্দু।

   

নন্দীগ্রামের BJP বিধায়ক বলেন, ‘প্রথম দিন থেকেই আমরা বলেছিলেন, কেন্দ্রীয় বাহিনী দিয়ে কঠোরভাবে যদি ভোট করানো হয়, তাহলে দুধে জল মেশানো বন্ধ হয়ে যাবে। কেন্দ্রীয় বাহিনী যে সবটা করতে পেরেছে তা নয়। তাঁদেরও প্রভাবিত করার চেষ্টা করা হয়েছে। তবে যেটুকু হয়েছে, সেটার ফল চোখে পড়ছে’।

আরও পড়ুনঃ ED পেটানোর রেশ এখনও কাটেনি! এবার আদালতে জামিনের আবেদন শাহজাহানের, মঞ্জুর হল?

উল্লেখ্য, সপ্তম তথা শেষ দফায় বাংলার যে ৯টি আসনে ভোট হয়েছে, গতবার প্রত্যেকটিতে জয়ী হয়েছিল TMC। এবার কলকাতার দুই আসন, বসিরহাট, যাদবপুরেও ১%-৩% মতো ভোট কম পড়েছে। ‘অভিষেক গড়’ ডায়মন্ড হারবারেও সামান্য ভোট কমেছে। গতবার এখানে ৮১.৯৮% ভোট পড়েছিল। এবার সেই সংখ্যাটা ৮১.০৪%।

Suvendu Adhikari BJP

এদিকে কমবেশি প্রায় প্রত্যেকটি বুথ ফেরত সমীক্ষাতেই দাবি করা হচ্ছে, এবারের লোকসভা ভোটে TMC-কে ছাপিয়ে যাবে BJP। একাধিক কেন্দ্রে যে কম ভোট পড়ল, সেটাই ‘খেলা’ ঘুরিয়ে দেবে না তো? ভোটগণনার আগে এবার অনেকের মনেই উকি দিচ্ছে এই প্রশ্ন। রাত পোহালেই মিলবে সেই উত্তর।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর