নীতীশ কুমার পাল্টি মারলে হবে না বিজেপির গভর্মেন্ট? জেনে নিন সম্পূর্ণ সমীকরণ

বাংলা হান্ট ডেস্ক: অবশেষে সমাপ্তের পথে (Lok Sabha Election) লোকসভা নির্বাচনের সামগ্রিক প্রক্রিয়া। মঙ্গলবার অর্থাৎ আজ নির্বাচনের ফলপ্রকাশিত হচ্ছে। সমগ্র দেশজুড়ে চলা এই ভোট যুদ্ধে কোথায় কে বাজিমাত করলেন সেই দিকেই এখন চোখ রয়েছে সকলের। এমতাবস্থায়, ফলপ্রকাশের পর থেকেই NDA এবং ইন্ডিয়া জোটের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই পরিলক্ষিত হচ্ছে। বর্তমান পরিসংখ্যান অনুযায়ী, NDA এখনও পর্যন্ত ২৯৫ টি আসনে এগিয়ে রয়েছে।

যদিও, এই আবহেই কিছু গুরুত্বপূর্ণ আপডেট সামনে আসছে। শুধু তাই নয়, সেগুলির পরিপ্রেক্ষিতে এটাও মনে করা হচ্ছে যে রাজনীতির প্যাঁচে হয়ত সরকার গঠন করতে পারবে না বিজেপি। বর্তমান প্রতিবেদনে আজ আমরা এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করছি। প্রথমেই জানিয়ে রাখি যে, এখনও পর্যন্ত চলা ট্রেন্ড অনুযায়ী বিরোধী ইন্ডিয়া জোট যথেষ্ট সক্রিয় হয়ে রয়েছে।

ঠিক এই আবহেই জানা গিয়েছে যে, নীতীশ কুমারকে ডেপুটি PM করতে চায় ইন্ডিয়া জোট। এমনকি, তাঁকে শরদ পাওয়ারের তরফে ফোন করা হয়েছে বলেও জানা গিয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, নীতীশ কুমার ইতিমধ্যেই এই মহাজোট ছেড়ে বেরিয়ে এসেছিলেন। শুধু তাই নয়, তিনি বিজেপির সাথে হাত মিলিয়ে যোগ দিয়েছিলেন NDA-তে।

If Nitish Kumar Betrays, BJP will not be able to form the government.

যদিও, এবার নতুন করে এই ফোনের বিষয়টি সামনে আসতেই শুরু হয়েছে জল্পনা। পাশাপাশি, এটাও জানা গিয়েছে যে, শরদ পাওয়ার ফোন করেছেন TDP অর্থাৎ তেলেগু দেশম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডুকে। এছাড়াও, নবীন পট্টনায়ককে ফোন করা হয় বলে খবর মিলেছে। যদিও, শরদ পাওয়ার এই ফোনের বিষয়টি অস্বীকার করেছেন।

আরও পড়ুন: রাস্তা দিয়ে গেলে “হাঁ” করে তাকিয়ে দেখবে সবাই! ফের একটি দুর্ধর্ষ গাড়ি লঞ্চের পথে Tata Motors, জানুন দাম

এমতাবস্থায়, অনেকেই মনে করছেন নীতীশ কুমার এবং চন্দ্রবাবু নাইডুকে নিজেদের দিকে টানতে চাইছে ইন্ডিয়া জোট। এমতাবস্থায়, নীতিশের জনতা দলের ১২ টি আসন এবং TDP-র ১৬ টি আসনের সুবিধা পাবে তারা। অর্থাৎ এক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সরকার গঠন করতে পারবে না NDA। প্রসঙ্গত উল্লেখ্য যে, কংগ্রেস চাইছে বিভিন্ন দলকে সাথে নিয়ে ২৭২-এর ম্যাজিক ফিগার পার করতে। এমন পরিস্থিতিতে, NDA-র দলগুলির সাথে কংগ্রেসের কথাবার্তার বিষয়টির পরিপ্রেক্ষিতে জানতে চাওয়া হয়েছিল কংগ্রেস নেতা পবন খেরার কাছ থেকে।

আরও পড়ুন: শেয়ার মার্কেটে বিরাট পতন! মুহূর্তের মধ্যে ১০ লক্ষ কোটি টাকার ক্ষতি আদানির

যেখানে তিনি বলেন “এইসব বিষয়ে জনসমক্ষে বলা যায় না। তবে, আমরা ২৯৫ আসনের টার্গেটে অটল রয়েছি।” এমতাবস্থায় সামগ্রিকভাবে নীতীশ NDA জোটে থাকবেন কিনা তা নিয়ে তুমুল জল্পনা শুরু হয়েছে। তবে এই জল্পনাকেই আরও উস্কে দিয়েছেন JDU বিধান পরিষদের সদস্য ডঃ খালিদ আনোয়ার। তিনি বলেন, “নীতীশ কুমারের চেয়ে ভালো প্রধানমন্ত্রী আর কে হতে পারে? তিনি একজন অভিজ্ঞ রাজনীতিবিদ। আমরা এখন NDA জোটের অংশ হলেও অতীতে এবং এখনও মানুষ এটাই চাই যে নিতীশ কুমার প্রধানমন্ত্রী হন। আজকের ফলাফলের পর মানুষের প্রত্যাশা আরও বেড়ে গিয়েছে।”


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর