বাড়ছে ভাড়া, আচমকাই বড় সিদ্ধান্ত রেলের! প্রভাব পড়বে জনতার উপর

বাংলা হান্ট ডেস্ক: এক ধাক্কায় বেড়ে গেল বাংলাদেশ (Bangladesh) থেকে কলকাতা (Kolkata) এবং শিলিগুড়ি (Shiliguri) গামী তিনটি এক্সপ্রেস ট্রেনের (Express Train) ভাড়া (Fare)। জানা যাচ্ছে, ডলারের মূল্য বৃদ্ধির কারণে আন্তঃদেশীয় তিনটি এক্সপ্রেস ট্রেন অর্থাৎ মৈত্রী এক্সপ্রেস (Maitree Express), বন্ধন এক্সপ্রেস (Bandhan Express) এবং মিতালী এক্সপ্রেসের (Mitali Express) ভাড়া বাড়াচ্ছে বাংলাদেশ রেলওয়ে।

এপ্রসঙ্গে বাংলাদেশের রেল কর্তৃপক্ষের  তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে এই নতুন ভাড়া লাগু হবে আগামী ১৫ই জুন থেকে। মঙ্গলবার ৪ জুন বাংলাদেশ রেলওয়ের উপপরিচালক মিহরাবুর রশিদ খাঁন স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশের রেলওয়ের ওয়েবসাইটে স্পষ্ট জানানো হয়েছে ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ার কারণে ট্রেনের টিকিটের ভাড়াও বাড়ানো হচ্ছে।

সেই সাথে জানানো হয়েছে এর আগে শেষবার এই অন্তর্দেশীয় ট্রেনের ভাড়া বৃদ্ধি পেয়েছিল গত বছরের ১০ অক্টোবর। এখন প্রশ্ন হল নতুন নিয়মে কোন এক্সপ্রেস ট্রেনের কত ভাড়া হতে চলেছে? আসুন একনজরে দেখে নেওয়া যাক আন্তঃদেশীয় তিনটি এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা।

রেলসূত্রে খবর ঢাকা-কলকাতার মধ্যে যে মৈত্রী এক্সপ্রেস চলাচল করে এখনও পর্যন্ত সেই ট্রেনের এসি সিটের বর্তমান ভাড়া ৪ হাজার ৯০০ টাকা। কিন্তু আগামী ১৫ জুন থেকে নতুন ভাড়া লাগা হওয়ার পর এসি সিটের জন্য ভাড়া বাবদ দিতে হবে ৫ হাজার ১১০ টাকা। একইভাবে বর্ধিত ভাড়া যোগ হওয়ার পর এসি চেয়ার আসনের ভাড়া হবে ৩ হাজার ৭৪০ টাকা। এক্ষেত্রে নতুন ভাড়া বাবদ যোগ হচ্ছে ১৪০ টাকা।

আরও পড়ুন: অপেক্ষার অবসান! কতদূর এগোল তারকেশ্বর-বিষ্ণুপুর লাইনের কাজ? বিরাট সুখবর দিল পূর্ব রেল

অন্যদিকে ভাড়া বাড়ছে ঢাকা থেকে কলকাতাগামী আরও একটি এক্সপ্রেস ট্রেন বন্ধন এক্সপ্রেসের। বর্তমানে এই ট্রেনের এসি সিটের জন্য ভাড়া নেওয়া হয় ২ হাজার ৯৫০ টাকা। কিন্তু যা ১৫ জুন থেকে সেই ভাড়া বেড়ে হবে ৩ হাজার ৫৫ টাকা। এছাড়া ৭০ টাকা ভাড়া বাড়িয়ে এসি চেয়ারের ভাড়া হবে ধার্য করা হবে ২ হাজার ৩৭০ টাকা।

Bangladesh

পাশাপাশি বেড়ে যাচ্ছে ঢাকা-শিলিগুড়ির মধ্যে চলাচল ভাড়াও। বর্তমানে  মিতালী এক্সপ্রেস ট্রেনের এসি বার্থ আসনের ভাড়া ৬ হাজার ৭২০ টাকা, যা বৃদ্ধির পর  আগামী দিনে করা হবে ৭ হাজার ২৫ টাকা। এছাড়াও ২৩০ টাকা বেড়ে যাচ্ছে  এসি সিটের ভাড়া। যার ফলে নতুন ভাড়া হচ্ছে ৪ হাজার ৫২০ টাকা। অন্যদিকে ১৫৫ টাকা ভাড়া বৃদ্ধির  পর এসি চেয়ারের ভাড়া করা হয়েছে ৪ হাজার ১৫ টাকা।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর