গতকালই জয়ী হয়েছেন বীরভূমে, এরই মাঝে জেলে যাচ্ছেন শতাব্দী? হৈচৈ পড়ে গেল রাজ্যে

বাংলা হান্ট ডেস্কঃ লোকসভা ভোটে বঙ্গে সবুজ ঝড়ে উড়ে গিয়েছে বিরোধীরা। মোট ৪২ আসনের মধ্যে ২৯টি তে জয় পেয়েছে বাংলার শাসকদল (Trinamool Congress)। অনুব্রতহীন (Anubrata Mondal)/বীরভূমেও জয় ধরে রাখতে পেরেছে তৃণমূল। মঙ্গলবার বীরভূম লোকসভা আসনে জিতেছেন তৃণমূলের তারকা প্রার্থী শতাব্দী রায় (Satabdi Roy)। আর জয়ের পরদিনই সাংবাদিকদের জানালেন শীঘ্রইই তিহাড় জেলে যাচ্ছেন তিনি। কারণ কী?

বর্তমানে তিহাড় জেলে বন্দী রয়েছেন বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। বাংলায় না থাকলেও রাজ্য-রাজনীতিতে তার অবদান ভোলেনি দল। মাঝে-মধ্যেই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে আসে কেষ্ট নাম। তবে এবার সেই কেষ্টর অনুপস্থিতিতেই চতুর্থবারের জন্য সংসদে যাচ্ছেন শতাব্দী। এরই মাঝে শতাব্দী জানালেন অনুব্রতর সঙ্গে দেখা করতে তিহাড় যাবেন তিনি।

কেষ্ট ছাড়া এবার প্রথম লোকসভা ভোট হল বীরভূমে। অভিভাবক অনুব্রত না থাকলেও সেখানে তৃণমূলের জয়জয়কার। পাশাপাশি তাৎপর্যপূর্ণভাবে শান্তিপূর্ণ ভোট হয়েছে সেখানে। অনুব্রত মণ্ডল নেই বলেই কী এতটা শান্তিতে মিটল সব? এ প্রসঙ্গে প্রতিক্রিয়া দিতে গিয়েই শতাব্দী বলেন, “বিষয়টি তা নয়। আসলে ভোট পরবর্তী কোনও অসুবিধা হয়নি। তারা কোনও উত্তেজনার মুহূর্তে পা দেননি। কর্মীরাও সবসময় সজাগ ছিলেন। মানুষ সচেতন ছিলেন।”

এরপরই অনুব্রতর সঙ্গে দেখা করতে যাওয়ার ইচ্ছাপ্রকাশ করেন শতাব্দী। বলেন তিনি নিজের তিহাড়ে কেষ্ট মণ্ডলের সঙ্গে তিনি দেখা করতে যাবেন। প্রসঙ্গত, আগে বারবার শোনা গিয়েছে অনুব্রতর সঙ্গে শতাব্দীর সুসম্পর্ক ছিল না। জেলায় দলের কর্মসূচিতে ডাক পান না এমন কথাও শোনা গিয়েছিল তার মুখে। তবে এখন সেসব অতীত। রাজ্য-রাজনীতি থেকে বহু দূরে কেষ্ট। তাই ভোটে জেতার পর দলের সতীর্থের সঙ্গে দেখা করার ইচ্ছার কথা জানালেন তিনি।

satabdi roy, anubrata mondal

আরও পড়ুন: নীতীশ-নায়ডুকে ছাড়াই সরকার গড়তে পারবে NDA? কিভাবে? সমীকরণ দেখলে মাথা ঘুরে যাবে

গরু পাচার মামলায় (Cow Smuggling Case) বহুদিন জেলবন্দি বীরভূমের বাঘ অনুব্রত মণ্ডল। সেই ২০২২ এর মাঝের দিকে গরু পাচার কাণ্ডে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই এর হাতে গ্রেফতার হন দাপুটে নেতা অনুব্রত ওরফে কেষ্ট মণ্ডল। বাংলার সীমানা পেরিয়ে এখন তার ঠিকানা দিল্লির তিহাড় জেল। দীর্ঘ এই সময়ের মধ্যে বহু বার জামিনের আর্জি জানান কেষ্ট। তবে কোনও বারই সুরাহা মেলেনি। কিছুদিন আগেই তার সঙ্গে দেখা করতে যাওয়া এক কর্মীর মাধ্যমে কেষ্ট বার্তা পাঠান, ‘আমায় ফিরতে দে, তারপর যা বলার বলব’।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর