সিপিএমের ২৩ প্রার্থীর মধ্যে ২১ জনেরই জামানত জব্দ! কয়েক লক্ষ জলে গেল বামেদের

বাংলা হান্ট ডেস্কঃ সদ্য সম্পন্ন হয়েছে দিল্লির মসনদ দখলের লড়াই! মঙ্গলবার ফল ঘোষণা হয়েছে চব্বিশের লোকসভা ভোটের। উনিশের ধাক্কা কাটিয়ে এবার বাংলা জুড়ে উঠেছে সবুজ ঝড়। দ্বিতীয় স্থানে রয়েছে গেরুয়া শিবির। কংগ্রেসের ঝুলিতে একটি আসন থাকলেও খাতা খুলতে পারেনি বামেরা (CPM)। সেই ধাক্কা কাটতে না কাটতেই এবার ২৩ জন বাম প্রার্থীর মধ্যে ২১ জনের জামানত জব্দের খবর সামনে এল।

এবারের ভোটে বাংলার ৪২টি আসনের মধ্যে ২৩টি আসনে প্রার্থী দিয়েছিল সিপিএম। অন্যদিকে বামেদের শরিক দলগুলি ৭টি কেন্দ্রে প্রার্থী দেয়। তবে মঙ্গলবার ফল ঘোষণার পর দেখা যায়, একটি আসনেও জয়ী হতে পারেনি CPM। এবার জানা গেল, ২৩ জন বাম প্রার্থীর মধ্যে ২১ জনেরই জামানত (Security Deposit) বাজেয়াপ্ত করা হয়েছে।

   

দুই প্রবীণ বাম নেতা মহম্মদ সেলিম এবং সুজন চক্রবর্তী শুধুমাত্র নিজেদের জামানত রক্ষা করতে পেরেছেন। যথাক্রমে মুর্শিদাবাদ এবং দমদম কেন্দ্র থেকে দাঁড়িয়েছিলেন তাঁরা। এদিকে যে তরুণ মুখদের এবার টিকিট দিয়েছিল CPM, তাঁরা প্রত্যেকে নিজেদের জামানত খুইয়েছেন। দীপ্সিতা ধর, সৃজন ভট্টাচার্য থেকে শুরু করে সায়ন বন্দ্যোপাধ্যায়, প্রত্যেকের নাম রয়েছে সেখানে।

আরও পড়ুনঃ CPIM পার্টি অফিস হামলা, ‘ভাঙা’ হল জ্যোতি বসুর ছবি, রেজাল্ট বেরোতেই বরানগরে তাণ্ডব শুরু TMC-র!

নির্বাচন কমিশনের (Election Commission) নিয়ম বলছে, মোট ভোটের ছয় ভাগের এক ভাগ ভোট পেলে সংশ্লিষ্ট প্রার্থী জামানত থাকবে। কিন্তু এর চেয়ে কম ভোট পেলে তাঁকে নিজের জামানত খোয়াতে হবে। এদিকে লোকসভা ভোটে দাঁড়াতে গেলে কমিশনের কাছে এককালীন ২৫,০০০ টাকা গচ্ছিত রাখতে হয়। যদি সেই প্রার্থী মোট ভোটের ছয় ভাগের এক ভাগ পেয়ে থাকেন, তাহলে তাঁর জামানত রক্ষা হয়, নাহলে সেই টাকা কমিশনে জমা থাকে। প্রার্থী কিংবা তাঁর দল সেই টাকা ফেরত পায় না।

সেই হিসেব অনুযায়ী, ২১ জন প্রার্থীর জামানত বাবদ আলিমুদ্দিন স্ট্রিটের (Alimuddin Street) ৫ লক্ষ ২৫ হাজার টাকা জলে গিয়েছে! এদিকে বামেদের ‘বেস্ট পারফর্মারে’র কথা যদি বলা হয়, তাহলে তিনি মহম্মদ সেলিম। CPM-এর রাজ্য সম্পাদক ৫ লক্ষ ১৮ হাজার ভোট পেয়েছেন। ভোট শতাংশের নিরিখে তা ৩৩.৬৫%। অন্যদিকে দমদমের বাম প্রার্থী সুজনের ঝুলিতে এসেছে ১৯.১১% ভোট। মুর্শিদাবাদে দ্বিতীয় স্থানে রয়েছেন সেলিম। বাকি আর কোনও CPM প্রার্থী দ্বিতীয় হতে পারেননি। অধিকাংশই রয়েছেন তৃতীয় স্থানে। অনেকে চতুর্থ কিংবা তারও পরে রয়েছেন।

CPM flags

অন্যদিকে বাম শিবিরের তিন তরুণ তুর্কি সায়ন, দীপ্সিতা এবং সৃজন, তিনজনের খুব অল্পের জন্য জামানত রক্ষা করতে পারেননি। তমলুকের CPM প্রার্থী সায়ন পেয়েছেন ৫.৪১% ভোট। অল্পের জন্য জামানত বাজেয়াপ্ত হয়েছেন তাঁর। শ্রীরামপুরের বাম প্রার্থী দীপ্সিতা মাত্র সাত হাজারের কাছাকাছি ভোট কম পাওয়ার জন্য নিজের জামানত হারিয়েছেন এবং যাদবপুরের CPM প্রার্থী সৃজন মাত্র তিন হাজারেরও কাছাকাছি ভোটের জন্য নিজের জামানত খুইয়েছেন।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর