ভোট পরবর্তী হিংসা নিয়ে হাই কোর্টে মামলা! রেজাল্ট বেরোতেই চরম পদক্ষেপ, শোরগোল!

বাংলা হান্ট ডেস্কঃ ভোট মিটতে না মিটতেই শিরোনামে ভোট পরবর্তী হিংসা। এবারের লোকসভা নির্বাচন যাতে সুষ্টুভাবে সম্পন্ন হয় তা সুনিশ্চিত করতে কোনও প্রকার খামতি রাখেনি নির্বাচন কমিশন। তবে ভোটের ফলপ্রকাশ হতেই আলোচনার কেন্দ্রে উঠে এসেছে ভোট পরবর্তী হিংসা। ইতিমধ্যেই এই নিয়ে কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) দায়ের করা হয়েছে জনস্বার্থ মামলা।

অতীতে ভোট মিটতেই পশ্চিমবঙ্গে (West Bengal) সন্ত্রাসের নজির রয়েছে। কেউ জখম হয়েছেন, কেউ আবার প্রাণ হারিয়েছেন। এবারের লোকসভা ভোট পরবর্তী হিংসায় (Post Poll Violence) ইতিমধ্যেই বাংলায় ১১ জনের প্রাণ গিয়েছে বলে দাবি করেছেন রাষ্ট্রবাদী আইনজীবীরা। তাঁদের তরফ থেকেই হাই কোর্টে এই জনস্বার্থ মামলা করা হয়েছে।

   

রাষ্ট্রবাদী আইনজীবীরা জানিয়েছেন, বুধবার রাতেও ভোট পরবর্তী হিংসার জেরে উত্তপ্ত হয়ে উঠেছিল সন্দেশখালির একাংশ। সেখানে বোমাবাজির মতো ঘটনা ঘটেছে বলে অভিযোগ। সব মিলিয়ে, বর্তমানে বাংলায় ভোট পরবর্তী হিংসা একটা ভয়ানক রূপ ধারণ করেছে বলে দাবি করেছেন রাষ্ট্রবাদী আইনজীবীরা।

আরও পড়ুনঃ গরম থেকে মুক্তি! কিছুক্ষণের মধ্যেই ঝড় বৃষ্টি দক্ষিণবঙ্গের এই ৭ জেলায়! রইল তাজা আপডেট

ফলত তাঁদের দাবি, অবিলম্বে সম্পূর্ণ বিষয়টির ভার কেন্দ্রীয় এজেন্সির হাতে তুলে দেওয়া হোক। এই মর্মেই তাঁরা বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেছেন। ইতিমধ্যেই মামলা দায়েরের অনুমতি দেওয়া হয়েছে। সেই প্রক্রিয়া সম্পন্ন হলে, আজই দুপুর ২টো নাগাদ বিচারপতি চন্দের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি শুরু হবে বলে খবর। শুনানির পরেই পরবর্তী পদক্ষেপের বিষয়ে নির্দেশ দেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে।

Calcutta High Court

উল্লেখ্য, ২০২৪ লোকসভা ভোটে গোটা বাংলা জুড়ে সবুজ ঝড় উঠেছে। ২৯টি আসনে জয়ী হয়েছে শাসক দল TMC। এরপর থেকেই রাজ্যের নানান প্রান্ত থেকে বিক্ষিপ্ত হিংসার খবর আসছে। কোথাও BJP কর্মী সমর্থকদের বাড়িতে হামলা চালানোর অভিযোগ উঠছে, তো কোথাও CPIM-এর পার্টি অফিসে ভাঙচুর চালানোর অভিযোগ করা হচ্ছে। এসবের মাঝেই এবার ভোট পরবর্তী হিংসা নিয়ে হাই কোর্টে দায়ের করা হল জনস্বার্থ মামলা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর