সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকায় বাংলার জয়জয়কার! যুগ্মভাবে প্রথম রাজ্যের ৩ পড়ুয়া

বাংলা হান্ট ডেস্ক: সর্বভারতীয় স্তরের ডাক্তারি প্রবেশিকা পরীক্ষায় জাতীয় স্তরে উজ্জ্বল হল বাংলার মুখ। পরীক্ষার ফল প্রকাশ্যে আসার পরেই দেখা গেল এই মেধা তালিকায় প্রথম স্থানে জায়গা করে নিয়েছে বাংলার তিন পড়ুয়া। এই বছর ডাক্তারি নিয়ে পড়াশোনার এই পরীক্ষায় বসেছিলেন প্রায় ২৩ লক্ষেরও বেশি পড়ুয়া। তাঁদের মধ্যে থেকেই যুগ্মভাবে প্রথম হয়েছেন বাংলার তিন পড়ুয়া।

ডাক্তারি পড়ার এই প্রবেশিকা পরীক্ষায় একসাথে তিন জন প্রথম স্থান অধিকার করে বাংলার মুখ উজ্জ্বল করেছেন তাঁরা। বাংলার এই তিনরত্ন হলেন রূপায়ণ মন্ডল, অর্ঘ্যদীপ দত্ত ও সক্ষম আগরওয়াল। পরীক্ষায় তাঁরা তিনজনেই পেয়েছেন ৭০০-র বেশি নম্বর। এবারে নেট ইউজি পরীক্ষায় যুগ্মভাবে প্রথম হয়েছেন দেশের নানা প্রান্ত থেকে মোট ৬৭ জন পড়ুয়া।

   

তাদের মধ্যে রয়েছেন মুর্শিদাবাদের নবাব বাহাদুর ইনস্টিটিউটের পড়ুয়া রূপায়ণ মণ্ডল। এই পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ৭২০। ভালো ফল করেছেন মুর্শিদাবাদের ফারাক্কার দরিদ্র পরিবারের মেয়ে সুমাইয়া সিদ্দিকাও। সমস্ত আর্থিক প্রতিকূলতাকে জয় করে এই পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ৬৭০।

আরও পড়ুন: ‘আমায় জেলে ঢুকিয়ে দিন’! দেবের কাছে হেরে এ কি বললেন হিরণ?

বাংলায় প্রথম স্থান অধিকার করেছেন কারা?

১) তালিকায় ছয় নম্বরে থাকা রূপায়ন মণ্ডলের র‍্যাঙ্ক হয়েছে ১।

২) অন্যদিকে ১৮ নম্বরে নাম থাকা অর্ঘ্য়দীপ দত্তেরও র‍্যাঙ্ক হয়েছে ১।

৩) একইভাবে তালিকায় ২৪ নম্বরে থাকা সক্ষম আগরওয়ালেরও র‍্যাঙ্ক হয়েছে ১।

Mediacal

অন্যদিকে মাধ্যমিক উচ্চমাধ্যমিকের মতোই সর্বভারতীয় স্তরের এই পরীক্ষায় বাংলার মুখ উজ্জ্বল করেছেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের পড়ুয়ারা। এই মিশনের মোট ২০ জন পড়ুয়া সার্বিকভাবে ৬০০ নম্বরের বেশি নম্বর পেয়েছেন। উল্লেখ্য এবার পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষার প্রথম দশে নরেন্দ্রপুরের ছয়জন পড়ুয়া ছিল। পাশাপাশি উচ্চমাধ্যমিকেও মেধাতালিকায় জায়গা করে নেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের আরও ১০ জন পড়ুয়া।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর