LIC প্রিমিয়াম সময়মতো জমা দিতে পারছেন না ? জানুন, ঠিক কী কী হতে পারে আপনার সাথে…

বাংলাহান্ট ডেস্ক : অর্থ বিনিয়োগ করার জন্য বেশি রিটার্নের আশায় মিউচুয়াল ফান্ডের দিকেই ঝুঁকছেন অনেকে। তবে অনেকেই রয়েছেন যারা বেশি রিটার্নের পরিবর্তে সুরক্ষিত এবং নিরাপদ বিনিয়োগেই ভরসা রাখেন। সেদিক থেকে দেখতে গেলে এলআইসির নাম সবার আগে আসে। ভারতে এমন কোন পরিবার খুঁজে পাওয়া যাবে না যাদের এলআইসিতে (Life Insurance Corporation) কোন পলিসি নেই।

সব শ্রেণীর মানুষের জন্যই এলআইসিতে নানান পলিসি আছে। কখনো আবার একেবারে কখনো মাসে বা বিভিন্ন কিস্তির মাধ্যমে দিতে হয় প্রিমিয়াম। ভারতের মতো উন্নয়নশীল দেশে এখনো বহু পরিবার আছে যারা এলআইসির প্রিমিয়াম সঠিক সময়ে জমা করতে পারেন না। হতেই পারে তেমনই কোন এক ব্যক্তি এলআইসিতে বিনিয়োগ করেও কোনো এক মাসের প্রিমিয়াম হয়তো সঠিক সময়ে জমা দিতে পারলেন না।

   

আরোও পড়ুন : দার্জিলিং অতীত! এবার স্নো ফল দেখতে পাবেন দক্ষিণবঙ্গেই! মাত্র ৫০০ টাকাতেই হবে বাজিমাত

সময়মতো প্রিমিয়াম জমা দিতে না পারলে এলআইসি পলিসি কি ল্যাপস হয়ে যাবে? কি বলছে এলআইসি? এলআইসির পক্ষ থেকে জানানো হয়েছে, নির্দিষ্ট সময়ে যদি কোন ব্যক্তি পলিসির প্রিমিয়াম জমা করতে না পারেন, তাহলে চিন্তার কিছু নেই। সেক্ষেত্রে প্রিমিয়াম জমা করার জন্য বিনিয়োগকারীকে নির্দিষ্ট সময় প্রদান করবে এলআইসি। বর্ধিত সময়কে বলা হয় গ্রেস পিরিয়ড। যদি কেউ গ্রেস পিরিয়ডের মধ্যেও প্রিমিয়াম জমা করতে না পারেন, তাও সমস্যায় পড়তে হবে না।

LIC is buying stake in this company

পলিসি বন্ধ হয়ে যাবে না। তবে অতিরিক্ত সময়ের মধ্যে প্রিমিয়াম দিতে না পারলে একটা জরিমানা দিতে হবে। গ্রেস পিরিয়ড যদি শেষ হয়ে যায়, তখনই এলআইসির পলিসি বন্ধ হয়ে যাবে। যদিও পলিসি বন্ধ হয়ে যাওয়ার জন্য ভয় পেয়ে যাওয়ার কোনো কারণ নেই। যে কোন সময় আপনি সুদ পরিশোধ করে দিতে পারলেই আপনার পলিসি পুনরায় চালু হয়ে যাবে। মনে রাখবেন, এই সুদের হার এবং ড্রেস পিরিয়ড নির্দিষ্ট নয়, তা ব্যক্তি ভেদে ভিন্ন হয়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর