লক্ষ্মীর ভাণ্ডারের জয়জয়কার! ১৫ কেন্দ্রে মহিলা ভোটে জয় TMC-র, ফাঁস সবুজ ঝড়ের ‘আসল রহস্য’!

বাংলা হান্ট ডেস্কঃ ২০১৯ লোকসভা ভোটে পশ্চিমবঙ্গে চমকপ্রদ ফলাফল করেছিল বিজেপি। এবারের ভোটে তার চেয়েও ভালো ‘পারফরম্যান্সে’র আশা করা হয়েছিল। তবে ভোটবাক্স খুলতেই দেখা যায়, বাজিমাত করেছে তৃণমূল। রাজ্যজুড়ে কার্যত সবুজ ঝড় ওঠে মঙ্গলবার। ৪২টির মধ্যে ২৯টি আসনই এসেছে TMC-র ঝুলিতে। আর এর নেপথ্যে অনেকখানি ভূমিকা পালন করেছে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar)।

এবার তৃণমূলের (Trinamool Congress) যে ২৯ জন প্রার্থী সংসদে যেতে চলেছেন, তাঁদের মধ্যে ১১জনই মহিলা। শতকরা হিসেবে যা কিনা ৩৮%। দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রীর রাজ্যে এই ফলাফল যে চমকপ্রদ তা আর বলার অপেক্ষা রাখে না। তবে চমকের শেষ এখানেই নয়! রিপোর্ট বলছে, বাংলার অন্তত ১৫টি আসনে মহিলা ভোটেই বাজিমাত করেছে TMC। আর এর নেপথ্যে ‘কারিগর’ হিসেবে কাজ করেছে মমতা বন্দ্যোপাধ্যায়য়ের (Mamata Banerjee) সরকারের একাধিক নারীকল্যাণমূলক প্রকল্প।

   

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করার পর থেকে এই রাজ্যের সকল মানুষের উন্নয়নের জন্যই একাধিক প্রকল্প চালু করেছেন মমতা। বিশেষত মহিলাদের উন্নয়নে কোনও রকম খামতি রাখতে চাননি তিনি। সদ্যোজাত শিশু কন্যার নামে চারাগাছ দেওয়ার সবুজশ্রী প্রকল্প থেকে শুরু করে, উচ্চশিক্ষার দায়িত্ব নেওয়া কন্যাশ্রী। দরিদ্র পরিবারের কন্যার বিয়ের জন্য এককালীন ২৫,০০০ দেওয়ার জন্য আবার আনা হয়েছে রূপশ্রী। তবে সবার মাঝে আলাদা করে নজর কেড়েছে যে স্কিম, তা হল লক্ষ্মীর ভাণ্ডার।

আরও পড়ুনঃ ভোটে হেরেই তুলকালাম! এবার দলের বিরুদ্ধে মুখ খুলে বসলেন ‘ছোকরা’ দেবাংশু, বললেন…

একুশের বিধানসভা নির্বাচনে জয়ী হওয়ার পর এই প্রকল্প চালু করেছিল TMC সরকার। লক্ষ্মীর ভাণ্ডারের অধীন জেনারেল কাস্টের মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা এবং তফশিলি জাতি উপজাতি পরিবারের মহিলারা ১২০০ টাকা ভাতা পেয়ে থাকেন। সরকারি এই প্রকল্পের ফলে বহু মহিলার সুরাহা হয়েছে। আর তার ফল দেখা গিয়েছে ভোটবাক্সে।

জানা যাচ্ছে, ২৫টি লোকসভা আসনে পুরুষদের থেকে মহিলা ভোট বেশি পেয়েছে তৃণমূল। সেই আসনগুলি হল, হুগলি, মেদিনীপুর, ঘাটাল, বর্ধমান পূর্ব, বনগাঁ, রানাঘাট, তমলুক, কাঁথি, বীরভূম, বোলপুর, পুরুলিয়া, উত্তর কলকাতা, আরামবাগ, মথুরাপুর, উলুবেড়িয়া, কৃষ্ণনগর, মুর্শিদাবাদ, জঙ্গিপুর, বহরমপুর, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, বালুরঘাট, কোচবিহার, রায়গঞ্জ, আলিপুরদুয়ার।

Mamata Banerjee Abhishek Banerjee

উক্ত আসনগুলির মধ্যে ১৫টি আসনেই জয়ী হয়েছেন TMC প্রার্থীরা। উত্তরবঙ্গের কোচবিহারেও এবার ঘাসফুল ফুটেছে। তবে বাকি আসনগুলি গিয়েছে BJP-র ঝুলিতে। এদিকে দক্ষিণবঙ্গের তমলুক, কাঁথি, বনগাঁ, রানাঘাট, পুরুলিয়াতেও জয়ের মুখ দেখেছেন গেরুয়া শিবিরের প্রার্থীরা। তবে মহিলা ভোটের নিরিখে যদি বলা হয়, তাহলে TMC-র ধারেকাছেও আসতে পারেনি BJP।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর