বারবার বেইজ্জত হওয়ার পর অবশেষে মিলল সম্মান! কাঙাল পাকিস্তানে খুশির হাওয়া

বাংলা হান্ট ডেস্ক: দারিদ্র্যতা এবং মুদ্রাস্ফীতিতে জর্জরিত পাকিস্তানের মুখেও বহুদিন পর ফুটল হাসি। সম্প্রতি রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদের (United Nations Security Council) অস্থায়ী সদস্যপদ পেয়েছে পাকিস্তান (Pakistan)। ভোটাভুটির পর শুক্রবার মোট পাঁচটি দেশ এই অস্থায়ী সদস্য পদ পেয়েছে। যার মধ্যে অন্যতম শাহবাজ শরিফের (Shehbaz Sharif) দেশ। এদিন সদস্যপদ পাওয়ার পর থেকে কার্যত খুশিতে ডগমগ পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

এই নিয়ে অষ্টম বার নিরাপত্তা পরিষদের সদস্য পদ পেয়েছে পাকিস্তান। তবে এইদিন পাকিস্তান ছাড়াও নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ পেয়েছে  আরও চারটি দেশ। রাষ্ট্রসঙ্ঘের অস্থায়ী সদস্য এই দেশগুলির তালিকায় পাকিস্তান ছাড়াও নির্বাচিত হয়েছে সোমালিয়া,ডেনমার্ক, গ্রিস এবং পানামা। এরা প্রত্যেকেই ২০২৫ সালের জানুয়ারি থেকে ২০২৬ সালের ডিসেম্বর পর্যন্ত নিরাপত্তা পরিষদের সদস্য হয়ে থাকবে।

   

যার ফলে আগামী দিনে আন্তর্জাতিক নিরাপত্তা সহ অন্যান্য নানান বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করবে এই পাঁচ অস্থায়ী সদস্যের দেশ।রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সদস্যপদ পেয়ে উচ্ছ্বসিত পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এক্স হ্যান্ডেলে পোস্ট করে লিখেছেন,’১৮২টি ভোট পেয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে নির্বাচিত হওয়া পাকিস্তানের পক্ষে অত্যন্ত গর্বের। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় পাকিস্তানের কূটনৈতিক ভূমিকার উপরে ভরসা রেখেছে গোটা বিশ্ব। আগামী দিনে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে কাজ করবে পাকিস্তান।’

Pak PM

আরও পড়ুন: ‘জ্যোতি বসুর মতো মোদী যেন আমার সঙ্গে টক্কর না নেন’! প্রধানমন্ত্রীকে হুঁশিয়ারি শঙ্করাচার্যের

প্রসঙ্গত রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ পাওয়ার এই ভোটাভুটিতে শুক্রবার পাকিস্তান মোট ১৮২টি ভোট পেয়েছে। একটানা ২ বছরের মেয়াদের এই অস্থায়ী সদস্যপদের জন্য জাতিসংঘের সাধারণ পরিষদে গোপন ব্যালটের মাধ্যমে নির্বাচন হয়েছে। সেখানেই আফ্রিকান এবং এশিয়া-প্যাসিফিক দেশগুলির দুটি আসনের মধ্যে, সোমালিয়া ১৭৯টি ভোট এবং পাকিস্তান পেয়েছে ১৮২ টি ভোট পেয়েছে।

অন্যদিকে লাতিন আমেরিকান এবং ক্যারিবিয়ান দেশগুলির মধ্যে, পানামা পেয়েছে ১৮৩টি  ভোট আর পশ্চিম ইউরোপীয় এবং অন্যান্য দেশগুলির মধ্যে, ডেনমার্ক পেয়েছে ১৮৪ টি ভোট আর গ্রিস পেয়েছে ১৮২ টি ভোট। উল্লেখ্য ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হিসাবে স্বীকৃত ৫ টি পরমাণু শক্তিধর দেশ— আমেরিকা, রাশিয়া, চিন, ব্রিটেন এবং ফ্রান্স। এছাড়া  বাকি ১০টি অস্থায়ী সদস্যপদের জন্য প্রতি দু’বছর অন্তর ভোটাভুটি হয়। সেখান থেকেই পাঁচটি করে দেশ অস্থায়ী সদস্যপদ পায়।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর