নয়া রূপে কলকাতা মেট্রো! চওড়া দরজা থেকে দুর্দান্ত AC, থাকছে একগুচ্ছ সুবিধা; উচ্ছ্বসিত যাত্রীরা

বাংলাহান্ট ডেস্ক : আগের থেকে কলকাতা মেট্রো (Kolkata Metro) হতে চলেছে আরো আরামদায়ক। দুটি নতুন রেক এসেছে কলকাতা মেট্রোর নোয়াপাড়ার কারশেডে। ওই রেকগুলিকে বলা হচ্ছে ডালিয়ান রেক। বর্তমানে কলকাতা মেট্রোতে যে রেট ব্যবহার করা হয় তার তুলনায় আরো বেশি আরামদায়ক নতুন রেকগুলি। বর্তমান রেখে তুলনায় নতুন রেকের দরজা ১০০ মিমি পর্যন্ত চওড়া।

থাকছে বিশেষ আসনের ব্যবস্থা। এসি এবং আলোর ব্যবস্থা থাকবে আরও উন্নতমানের। মেট্রো রেলওয়ে (Metro Railway) ভিতরে শব্দ প্রায় থাকবে না বললেই চলে। নতুন রেকে আরো উন্নত প্রযুক্তিগত ব্যবস্থাও যেমন রেইন ওয়াটার চ্যানেল, সাইড স্টপার, স্টেনলেস স্টিল কার বডি থাকছে। এই রেকের সুরক্ষা ব্যবস্থাও থাকতে দুর্দান্ত, তেমনি পরিবেশ বান্ধব।

   

আরোও পড়ুন : ‘জ্যোতি বসুর মতো মোদী যেন আমার সঙ্গে টক্কর না নেন’! প্রধানমন্ত্রীকে হুঁশিয়ারি শঙ্করাচার্যের

অ্যান্টি স্কিড রাবার ফ্লোরিং থাকার ফলে পিছলে পড়ে যাওয়ার আশঙ্কা থাকছে না এই রেকে। অগ্নি নির্বাপক ব্যবস্থাও রাখা হবে উন্নত ধরনের। এছাড়াও থাকছে উন্নত ধরনের ডিস্ক ব্রেক স্টিস্টেম। মোট কথা কলকাতা মেট্রোয় যাত্রী সুরক্ষা থেকে স্বাচ্ছন্দ্য পূর্বের থেকে আরও উন্নত হতে চলেছে। নতুন রেকে ঝাঁকুনি থাকবে না বললেই চলে।

আরোও পড়ুন : শুরু খেলা! নিশীথ হারতেই কোচবিহারে জোর ধাক্কা BJP-র, ১০ পঞ্চায়েত সদস্য যোগ দিলেন তৃণমূলে

ফলে স্বরূপ যাত্রা আরামদায়ক হবে পূর্বের তুলনায়। এই রেকগুলিতে প্রবীন নাগরিক ও বিশেষভাবে সক্ষমদের জন্য বিশেষ ব্যবস্থা একা থাকবে। হুইল চেয়ার পার্কিংয়ের ব্যবস্থা, নানা ভাষি ডিসপ্লে বোর্ড, অ্যালার্ম, উন্নত এসির পাশাপশি, ঝকঝকে অন্দরসজ্জা- সব মিলিয়ে পূর্বের তুলনায় আরোও স্মার্ট হবে নতুন রেক।

Kolkata Metro Rail

যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে, বর্তমানে একাধিক নতুন রুটে কলকাতা মেট্রো চলছে। কলকাতা এয়ারপোর্ট মেট্রোকে ঘিরে অনেকের অনেক আশা। জোর কদমে চলছে কাজ। এই নতুন রিল আসার কারণে কলকাতা মেট্রোর মুকুটে যে নতুন পালক যোগ করলো তা বলাই বাহুল্য। একেবারে বিদেশের মতো স্বাচ্ছন্দ ভোগ করবেন যাত্রীরা। দরজা চওড়া হওয়ার কারণে ঠেলাঠেলির ঝামেলা কমবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর