উৎকর্ষ বাংলার বাজিমাত! প্রশিক্ষণ শেষে গোয়ায় চাকরি ৩৭ বেকার যুবক-যুবতীর, খুশির হাওয়া রাজ্যে

বাংলা হান্ট ডেস্কঃ সদ্যোজাত থেকে শুরু করে বয়স্ক, পশ্চিমবঙ্গের প্রায় সকল মানুষের কথা মাথায় রেখে কোনও না কোনও প্রকল্প চালু করেছে রাজ্য সরকার (Government of West Bengal)। এর মধ্যে কোনও প্রকল্পে প্রশিক্ষণ দেওয়া হয়, কোনওটিতে আবার পাওয়া যায় মাসিক ভাতা। এবার রাজ্য সরকারের এমনই একটি প্রকল্পে প্রশিক্ষণের পরে গোয়ায় চাকরির সুযোগ পেলেন ৩৭ জন ছাত্রছাত্রী।

২০১৬ সালে রাজ্যের কারিগরী শিক্ষা দফতরের তরফ থেকে ‘উৎকর্ষ বাংলা’ (Utkarsh Bangla) নামের একটি প্রকল্প শুরুকরা হয়। কারিগরী প্রশিক্ষণ নিয়ে নিজ পায়ে দাঁড়াতে ইচ্ছুকদের কাজের উপযোগী করে তোলার লক্ষ্যে এই প্রকল্প চালু হয়। এবার সেই প্রকল্পের দ্বারাই বাঁকুড়া (Bankura) জেলার জয়পুর ব্লক অঞ্চলের ৩৭ জন যুবক যুবতী গোয়ায় চাকরি (Job) পেলেন। হোটেল ম্যানেজমেন্ট কোর্স শেষে কর্মসংস্থানের সুযোগ পেলেন তাঁরা।

   

জানা যাচ্ছে, ইতিমধ্যেই যাবতীয় কাজ শেষ হয়েছে। কিছু সময়ের মধ্যেই গোয়ার (Goa) ওই সংস্থায় জয়েন করবেন বাঁকুড়ার জয়পুরের ৩৭ জন ছাত্রছাত্রী। সম্প্রতি স্থানীয় এক কমিউনিটি হলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে সংশ্লিষ্ট দফতরের তরফ থেকে চাকরি পাওয়া ৩৭ জন যুবক-যুবতীর হাতে প্রশিক্ষণের শংসাপত্র এবং চাকরির নিয়োগপত্র তুলে দেওয়া হয়।

আরও পড়ুনঃ রাহুলকে ধোঁকা! ‘কংগ্রেস বিরোধী’ জোট গড়ছেন অভিষেক? ভোটের পরেই INDIA জোটে ভাঙন?

উৎকর্ষ বাংলায় প্রশিক্ষণ শেষে চাকরি মেলায় খুশি ওই যুবক-যুবতীরা। তাঁদের পরিবারের সদস্যদের মুখেও ফুটেছে হাসি। একজন চাকরিপ্রার্থী বলেন, উচ্চ মাধ্যমিকের আগেই এই প্রকল্পের কথা তিনি জানতে পেরেছিলেন। সরকারি প্রশিক্ষণের বিষয়েও জানতে পারেন তিনি।

Mamata Banerjee Government of West Bengal

ওই চাকরিপ্রার্থী বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার আশা ছিল। সেই থেকেই হোটেল ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনা করেন। এবার প্রশিক্ষণ শেষে খুলে গেল তাঁদের কপাল। আর একজন চাকরিপ্রার্থী বলেন, কোনও কাজই ছোট নয়। গোয়ায় চাকরি হওয়ায় তাঁরা খুশি। সবাই মেধার জোরে ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার হতে পারেনা। সেই কারণে উৎকর্ষ বাংলার মাধ্যমে চাকরির সুযোগ করে দেওয়ায় রাজ্য সরকারকে ধন্যবাদ জানান তাঁরা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর