জল্পনার অবসান! লোকসভার বিরোধী দলনেতা হচ্ছেন রাহুল গান্ধী, শনিতেই শিলমোহর!

বাংলা হান্ট ডেস্কঃ সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে দুর্দান্ত ‘রেজাল্ট’ করেছে কংগ্রেস নেতৃত্বাধীন INDIA জোট। তবে ফল ঘোষণার পরের দিনই জানিয়ে দেওয়া হয়েছে, সরকার গড়া নয়, বরং লোকসভায় বিরোধীদের আসনেই দেখা যাবে তাদের। এরপরেই প্রধান বিরোধী দল হিসেবে উঠে আসছিল INDIA জোটের ‘ফার্স্ট বয়’ কংগ্রেস এবং বিরোধী দলনেতা হিসেবে সামনে আসছিল রাহুল গান্ধীর (Rahul Gandhi) নাম। অবশেষে সেই খবরে শিলমোহর পড়ল।

এবারের লোকসভা ভোটে ৯৯টি আসনে জিতেছে কংগ্রেস। INDIA জোটের শরিক দলগুলির মধ্যে সবচেয়ে বেশি আসন রয়েছে কংগ্রেসের ঝুলিতেই। এরপর থেকেই বিরোধী দলনেতা (Leader of Opposition) হিসেবে উঠে আসতে শুরু করে রাহুল গান্ধীর নাম। অবশেষে শনিবার জানা গেল, এবার লোকসভার প্রধান বিরোধী দলনেতার ভূমিকায় তাঁকেই দেখা যাবে।

   

‘ভারত জোড়ো যাত্রা’ থেকেই রাহুলের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। ভোটবাক্সেও তার প্রভাব প্রতিফলিত হয়েছে বলে দাবি কংগ্রেস (Congress) শিবিরের। ২০২৪ লোকসভা নির্বাচনে রায়বরেলি এবং ওয়ানাড, দুই কেন্দ্র থেকেই দাঁড়িয়েছিলেন রাজীব-পুত্র। দুই আসনেই বিপুল ভোটে জয়ী হয়েছেন। তাই স্বাভাবিকভাবেই এরপর থেকে কংগ্রেসের অনেকেই চাইছিলেন, লোকসভাতেও (Lok Sabha) দলকে সামনে থেকে পরিচালনা করুন রাহুল। অবশেষে তেমনটাই হতে চলেছে।

আরও পড়ুনঃ সুপ্রিম কোর্টে ঝুলছে চাকরি! শনিতে বিরাট ‘কাণ্ড’ বাঁধালেন SSC-র যোগ্য প্রার্থীরা … তোলপাড়!

উল্লেখ্য, প্রথমবার যখন নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রীর পদে আসীন হন, তখন লোকসভায় বিরোধী দলনেতার ভূমিকায় দেখা গিয়েছিল মল্লিকার্জুন খাড়্গেকে। তখনও রাহুলকে এই পদের প্রস্তাব দেওয়া হয়েছিল, তবে তিনি ফিরিয়ে দেন। এরপর মোদী সরকার ২.০-এর সময় এই ভূমিকায় দেখা যায় পশ্চিমবঙ্গের বহরমপুরের সাংসদ অধীর রঞ্জন চৌধুরীকে।

Rahul Gandhi

বর্তমানে কংগ্রেসের সভাপতি এবং রাজ্যসভায় প্রতিনিধিত্ব করছেন মল্লিকার্জুন। অন্যদিকে  এবারের ভোটে পরাজিত হয়েছেন অধীর। ফলে ক্রমেই বিরোধী দলনেতা হিসেবে রাহুলের নাম জোরালো হতে শুরু করে। শেষমেষ তাঁর নামেই শিলমোহর পড়ল। মোদী সরকার ৩.০-তে লোকসভায় প্রধান বিরোধী দলনেতার ভূমিকা পালন করতে দেখা যাবে রাহুলকে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর