ঘন ঘন পড়বে বাজ! গরম কাটিয়ে একটু পরই বৃষ্টি দক্ষিণবঙ্গের ৬ জেলায়: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: গত মাসেই উত্তরবঙ্গে ঢুকে গিয়েছে বর্ষা। যার জেরে ভ্যাপসা গরমের মাঝেও উত্তরের জেলাগুলিতে কখনও কখনও ঝেঁপে বৃষ্টি হচ্ছে। ওদিকে দক্ষিণবঙ্গের (South Bengal Weather) চিত্র একেবারেই ভিন্ন। লাগাতার বেড়েই চলেছে তাপমাত্রা। বেশ কিছু জেলায় জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতাও। তবে এরই মাঝে আজ বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আজ দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে কোথাও কোথাও। পূর্ব মেদিনীপুরে এবং মুর্শিদাবাদে বজ্রপাত সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

   

দক্ষিণবঙ্গের পূর্ব বর্ধমান, বীরভূম, পশ্চিম মেদিনীপুরেও আজ রাতের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে আপাতত কলকাতায় কোনো বৃষ্টির সম্ভাবনা নেই। রবিবার থেকে আরও বাড়বে তাপমাত্রা। আগামীকাল মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। হলুদ সতর্কতা জারি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।

আবহাওয়া দপ্তর জানিয়েছে দক্ষিণবঙ্গে এখনও বর্ষা ঢোকেনি। অবস্থা অনুকূল থাকলে ১২ কিংবা ১৩ তারিখ নাগাদ দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে। তার আগে দক্ষিণবঙ্গের জেলা গুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। উল্টে পারবে তাপমাত্রা। গরমের জেরে নাজেহাল হবে সাধারণ মানুষ।

rain weather 2

আরও পড়ুন: বেআইনি বহুতল ভেঙে একাধিক মৃত্যু! গার্ডেনরিচের ওই ওয়ার্ডে কেমন ফলাফল করেছে তৃণমূল?

গতকাল রাতেও বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আজ উত্তরবঙ্গের দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, কালিংপঙে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বর্ষণ হতে পারে। পাশাপাশি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর