লোকাল ট্রেনই লেট সাড়ে ৮ ঘণ্টা! শিয়ালদায় নজিরবিহীন কাণ্ড, তারপর যা করল যাত্রীরা …

বাংলা হান্ট ডেস্ক: শিয়ালদা লাইনে ১২ কোচের ট্রেন চালানোর জন্য চলছে মেগা ব্লক। ৭ জুন শুক্রবার থেকে ৯ জুন পর্যন্ত টানা তিন দিন চলছে প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ। তার জন্য এই তিন দিন শিয়ালদা স্টেশনে ১-৫ নম্বর প্ল্যাটফর্মে বন্ধ রাখা হয়েছে ট্রেন চলাচল। সেজন্য ওই অংশে বৈদ্যুতিন সিগন্যালিং ব্যবস্থাও আপাতত নিষ্ক্রিয় করে রাখার সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল কর্তৃপক্ষ।

এই কারণেই শনিবার শিয়ালদা শাখায় বৈদ্যুতিন সিগন্যালিংয়ের পরিবর্তে লাল-সবুজ ঝান্ডা দেখিয়ে চালানো হয়েছে বেশ কয়েকটি লোকাল ট্রেন। যার ফলে এদিন কার্যত পুরনো যুগে ফিরে গিয়েছিল রেল-ব্যবস্থা। তবে এরফলে ট্রেন অস্বাভাবিক দেরিতে চলে প্রচন্ড গরমের মধ্যে চরম ভোগান্তির মুখে পড়ছেন সাধারণ মানুষ। গতকাল ভোগান্তি চরমে উঠেছিল ডানকুনি-শিয়ালদা লোকাল ট্রেনের যাত্রীদের। 

   

অভিযোগ,এদিন ওই ট্রেনটি নাকি  অস্বাভাবিক লেট থাকার কারণে সাড়ে আট ঘণ্টা দেরিতে পৌঁছেছিল শিয়ালদা স্টেশনে। তবে শুধু ডানকুনি শিয়ালদা লোকালই  নয় এদিন  আরও একাধিক ট্রেন অস্বাভাবিক দেরিতে চলছে। এই তালিকায় রয়েছে রাজধানী এক্সপ্রেস, দুরন্ত এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেনগুলিও।

আরও পড়ুন: স্কুল খুললেও শুরু হবে না পঠন-পাঠন! কারণ কী? গরমের ছুটি নিয়ে বিরাট আপডেট

দমদমে এসেও ট্রেনগুলি ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকার পরেও কখন ট্রেন ছাড়বে, তা নিয়ে রেলের তরফে কিছু না জানানোয় বিভ্রান্তি দেখা দিয়েছিল। যাত্রীদের অভিযোগ সকাল ১১ টা ৩ মিনিটে ডানকুনি থেকে যে লোকাল ট্রেন ছেড়েছিল, তা শিয়ালদায় ঢুকেছে সাড়ে আট ঘণ্টা দেরিতে। জানলে অবাক হবেন বিধাননগর স্টেশন ছাড়ার পরে ওই ট্রেন নাকি টানা সাত ঘণ্টা দাঁড়িয়েছিল। শেষপর্যন্ত রাতে সাড়ে আটটা নাগাদ শিয়ালদায় ঢোকে সকালের সেই ডানকুনি লোকাল।

Train 2

শনিবার সকাল ১০ টার পরেই শিয়ালদায় পৌঁছানোর কথা ছিল ডাউন নয়াদিল্লি-শিয়ালদা রাজধানী এক্সপ্রেসের। কিন্তু সকাল ৯ টা ৩০ মিনিটে  দমদম স্টেশনের কাছে এসেই ঠায় দাঁড়িয়ে থাকে সেই ট্রেন। তখন দীর্ঘক্ষণ ধরে একই জায়গায় দাঁড়িয়ে থাকতে-থাকতে নিরুপায় হয়েই ট্রেন থেকে মালপত্র নিয়ে নেমে পড়েন এক্সপ্রেস ট্রেনের যাত্রীরা। শেষপর্যন্ত বেলা ১২ টা ৩০ মিনিট রাজধানী এক্সপ্রেস ছাড়লেও শিয়ালদায় ঢুকতেই সময় লেগে যায় আরও প্রায় ঘণ্টাখানেক। একই অবস্থা হয়েছিল দুরন্ত এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের সাথেও।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর