লক্ষ্মীর ভাণ্ডার অতীত! বাজার কাঁপাচ্ছে এই প্রকল্প, এবার ছেলেরাও মাসে পাবেন ২৫০০ টাকা!

বাংলা হান্ট ডেস্কঃ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর আসনে আসীন হওয়ার পর থেকে একাধিক জনকল্যাণমূলক প্রকল্প চালু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। নারী উন্নয়নের ওপর বিশেষ জোর দিয়েছেন তিনি। সেই সঙ্গে সদ্যোজাত থেকে শুরু করে বয়স্ক, প্রত্যেকের জন্যই কিছু না কিছু স্কিম এনেছেন। আজ পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) এমনই একটি প্রকল্প সম্বন্ধে আলোচনা করা হবে। যার মাধ্যমে প্রত্যেক মাসে ১৫০০-২৫০০ টাকা দেওয়া হয়।

বর্তমানে রাজ্য সরকারের অন্যতম জনপ্রিয় প্রকল্প হল লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar)। এর মাধ্যমে রাজ্যের অগুনতি মহিলা মাসিক ভাতা পেয়ে থাকেন। তবে এটাও ঠিক, লক্ষ্মীর ভাণ্ডারের তুমুল জনপ্রিয়তা রাজ্য সরকারের বহু জনপ্রিয় প্রকল্প চর্চার কেন্দ্র থেকে সরে গিয়েছে। অনেকেই হয়তো জানেন না, লক্ষ্মীর ভাণ্ডার ছাড়াও রাজ্য সরকারের একটি প্রকল্প রয়েছে যার মাধ্যমে মাসে মাসে ভাতা প্রদান করা হয়। সবচেয়ে বড় কথা হল, ছেলেরাও সেই ভাতা পেয়ে থাকেন। এই প্রকল্পের নাম হল যুবশ্রী প্রকল্প (Yuvasree Prakalpa)।

   

পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পের (Government Scheme) দ্বারা প্রত্যেক মাসে উপভোক্তারা ১৫০০-২৫০০ টাকা পেয়ে থাকেন। মূলত বেকার যুবক-যুবতীদের এই প্রকল্পের অধীনে টাকা দেওয়া হয়। ২০১৩ সালে এই স্কিম চালু করা হয়। সেই সময় অবশ্য এর নাম ছল যুব উৎস প্রকল্প। তবে পরবর্তীতে নাম বদল করে রাখা হয় যুবশ্রী। রাজ্য সরকারের এই প্রকল্পের দ্বারা উপকৃত হয়েছে বহু যুবক-যুবতী।

আরও পড়ুনঃ ১০-২০ নয়, ৪০ লক্ষ ছাপ্পা ভোটে জিতেছে TMC! ডায়মন্ড হারবার, ঘাটালের ‘আসল গল্প’ ফাঁস শুভেন্দুর

পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা, ১৫-৩৫ বছর বয়সি অবধি যে কোনও বেকার যুবক-যুবতী যুবশ্রী প্রকল্পে নাম লেখাতে পারেন। তবে সেই ব্যক্তি সরকারি কিংবা বেসরকারি কোনও কাজের সঙ্গে যুক্ত থাকলে কিন্তু হবে না। এছাড়া আবেদনকারী যদি রাজ্য সরকারের পক্ষ থেকে অন্য কোনও আর্থিক সহায়তা কিংবা ঋণ নিয়ে থাকেন, তাহলেও কিন্তু যুবশ্রীর জন্য অ্যাপ্লাই করতে পারবেন না। আবেদনকারী চাইলে রাজ্য সরকারের এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়েও আবেদন করতে পারেন।

Mamata Banerjee Government of West Bengal

প্রথম ওয়েবসাইটে যেতে হবে। এরপর ‘Job Seeker’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ‘New Enrollment’ বিকল্পটি বেছে নিতে হবে। তারপর সেখানে একটি ফর্ম দেখা যাবে। যথাযথভাবে সেই আবেদনপত্র পূরণ করতে হবে। এরপর দরকারি সকল নথি আপলোড করতে হবে। নাম নথিভুক্ত হয়ে যাওয়ার পর এই প্রকল্পের অধীন টাকা পাওয়ার জন্য অ্যাপ্লাই করতে হবে। তবে এক্ষেত্রে বলে রাখি, এই প্রকল্পে আবেদন করতে হলে আবেদনকারীকে কমপক্ষে অষ্টম শ্রেণি পাশ হতে হবে এবং নূন্যতম বয়স হতে হবে ১৮ বছর।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর