IIT খড়গপুরের মুকুটে নতুন পালক! বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক ধাক্কায় এগিয়ে গেল ৪৯ ধাপ, দেশে চতুর্থ

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশের প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান গুলির মধ্যে অন্যতম হল আইআইটি খড়গপুর (IIT Kharagpur)। এবার কিউএস বিশ্ব র‌্যাঙ্কিংয়ে (QS World Ranking-2025) অভূতপূর্ব সাফল্য অর্জন করল দেশের প্রযুক্তিবিদ্যায় সেরা এই বিশ্বমানের প্রতিষ্ঠান। এ বছর দেশের মধ্যে চতুর্থ স্থান দখল আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে এক লাফে  ৪৯ ধাপ এগিয়ে গিয়েছে খড়্গপুর আইআইটি!

জানা যাচ্ছে মূলত শিক্ষা গবেষণা এবং পরিকাঠামোর নিরিখেই গতবারের মতো এবারেও দেশের মধ্যে চতুর্থ স্থান ধরে রেখেছে এই প্রতিষ্ঠানটি। ৬ জুন প্রকাশিত হয়েছে ‘কিউএস ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং- ২০২৫’-এ আন্তর্জাতিক ক্ষেত্রে খড়্গপুর আইআইটির ২২২তম স্থান দখল করেছে। যদিও গত বছর এই আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে ২৭১তম স্থান অর্জন করে অনেকটাই পিছিয়ে ছিল খড়্গপুর আইআইটি। সেখান থেকে প্রযুক্তিবিদ্যার অন্যতম সেরা এই প্রতিষ্ঠান এবার এক ধাক্কায় এগিয়ে গিয়েছে ৪৯ ধাপ।

   

এখানেই শেষ নয় এবারের কিউএস র‌্যাঙ্কিংয়ে আরও চমক দিয়েছে এই প্রতিষ্ঠান। এবার দেশের ১১টি আইআইটির মধ্যে তৃতীয় স্থান দখল করেছে খড়্গপুর। সার্বিক বিচারে এই তালিকায় গতবারের মতো এবারেও সারা দেশে প্রথম স্থান ধরে রেখেছে আইআইটি বম্বে। এবছর ভারতের আইআইটি বম্বে সারা বিশ্বে এবার ১১৮-তম স্থান দখল করেছে। যদিও গত বছর বম্বে আইআইটি’র  ছিল ১৪৯-তম  স্থানে।

আরও পড়ুন: এ কি দুরবস্থা ভারতীয় রেলের! হাত দিয়ে কোচ ঠেলে নিয়ে যেতে হচ্ছে যাত্রীদের, ভিডিও ভাইরাল হতেই নিন্দার ঝড়

এরপর যথাক্রমে আইআইটি দিল্লি, আইআইএসসি ব্যাঙ্গালোর, আইআইটি খড়্গপুর ও আইআইটি মাদ্রাজ দেশে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থান ধরে রাখতে সক্ষম হয়েছে। সাধারণত, প্রসঙ্গত, গবেষণা ও শিক্ষার মান, পড়ুয়া ও গবেষকদের কৃতিত্ব, অধ্যাপকদের মান, শিক্ষক ও শিক্ষার্থী অনুপাত, আন্তর্জাতিক ফ্যাকাল্টি বা অধ্যাপকদের সংখ্যা, বিদেশি পড়ুয়াদের সংখ্যা, আবিষ্কার, ক্যাম্পাসিং বা কর্মসংস্থান এবং আন্তর্জাতিক গবেষণার মান- এই ৯টি  মানদণ্ডের উপর ভিত্তি করেই এই র‌্যাঙ্কিং নির্ধারণ করা হয়ে থাকে।

iit

আন্তর্জাতিক স্তরের এই সাফল্যে খুশির হাওয়া আইআইটি খড়্গপুরে। এপ্রসঙ্গে অধিকর্তা বীরেন্দ্রকুমার তিওয়ারি বলেছেন , ‘এ ভাবেই প্রযুক্তিগত সম্প্রসারণের সুযোগ অর্জন ও মানব-মেশিন সমন্বয় তৈরি করতে হবে, যাতে ভবিষ্যতে উন্নত ভারতের দিকে আমরা এগিয়ে যেতে পারি।’ তবে জানা যাচ্ছে ভারতের প্রাচীনতম এই আইআইটি-তে আন্তর্জাতিক ফ্যাকাল্টি ও পড়ুয়ার সংখ্যা এবং শিক্ষক-ছাত্র তুলনামূলকভাবে কম হওয়ায় তা সারা বিশ্বে প্রথম ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় আসতে পারেনি।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর