বারবার রিচার্জ করার ঝামেলা থেকে মুক্তি! FASTag নিয়ে দারুন সুখবর দিল RBI

বাংলা হান্ট ডেস্ক: যারা গাড়ি চালান তাদের জন্য FASTag অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখনকার দিনে যেকোনো চারচাকা গাড়ি, বাস কিংবা কমার্শিয়াল ভেহিকেলে এই FASTag লাগানো বাধ্যতামূলক। তাই কেউ যদি আগামী দিনে নিজের গাড়িতে এই FASTag লাগানোর কথা ভেবে থাকেন তাহলে তার জন্য রয়েছে এটি দারুন সুখবর।

সম্প্রতি এমনটাই জানা যাচ্ছে দেশের কেন্দ্রীয় ব্যাংক আর বি আই-এর (RBI) দেওয়া আপডেট থেকে। প্রসঙ্গত FASTag এক হল একটি ইলেকট্রিক টোল কালেকশন সিস্টেম যার মাধ্যমে অটোমেটিক ভাবে টোল পেমেন্ট করা হয়ে থাকে। সম্প্রতি এই অটোমেটিক লেনদেনের পরিধি বাড়ানোর প্রস্তাব দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

   

যার ফলে আগামী দিনে ইউপিআই ফাস্ট ট্র্যাক এবং ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড গুলি অন্তর্ভুক্ত করা হবে। এর ফলে আগামী দিনে FASTag -এ থাকা টাকার পরিমাণ প্রয়োজনের তুলনায় কম হলে গ্রাহকের অ্যাকাউন্ট থেকে  এই পরিষেবাগুলির জন্য টাকা কেটে নেওয়া হবে।

ইউপিআই তে পরিবর্তন:

আগামীদিনে ইউপিআই অ্যাপের ব্যাপক পরিবর্তন আনতে চলেছে আরবিআই। যার ফলে এই ইউপিআই অ্যাপে অটোমেটিক টাকা ঢুকে যাবে। যা এক ধরনের অটোমেটিক রিপ্লেসমেন্ট এর সুবিধা দিতে চলেছে। এই বিশেষ সুবিধা দেশের সমস্ত প্রিপেড ইন্সট্রুমেন্ট যেমন FASTag, এবং ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড-এও উপলব্ধ থাকবে।

আরও পড়ুন: দুই বাংলায় চোরা বিনিময় প্রথা! পশ্চিমবঙ্গের চুরি যাওয়া ফোন চলে যাচ্ছে বাংলাদেশে

আসলে এখন যে নিয়ম চালু রয়েছে, তাতে FASTag-এ টাকা কমে গেলে তা টোল প্লাজায় আর কাজ করে না। যার ফলে রাস্তাঘাটে বেরিয়ে বিপাকে পড়ে যান বহু মানুষ।  যার ফলে অকারণে সময় নষ্ট হয় অনেকের। তাছাড়াও  অনেকেই দিতে হয় অতিরিক্ত টোল ট্যাক্স। এই মুহূর্তে সমস্ত FASTag হোল্ডাররাই ম্যানুয়ালি রিচার্জ করে থাকেন।

10 08 2023 rbi monetary policy august 2023 live updates

তবে কম ব্যালেন্স থাকলে অনেক সমস্যার মুখেও পড়তে হয়। তবে এবার ইউপিআই অ্যাপে অটোমেটিক টাকা ঢুকে গেলে এই সমস্যা আর থাকবে না। তবে এবার শুধুমাত্র ইউপিআই লাইট অ্যাপের মাধ্যমেই টাকা রিচার্জ হয়ে যাবে।  এর জন্য কোনো  কিউআর কোড দরকার পড়বে না।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর