বাংলায় আবার ভোট! রাজ্যের ৪ বিধানসভা আসনে উপনির্বাচন, দিনক্ষণ ঘোষণা নির্বাচন কমিশনের

বাংলা হান্ট ডেস্কঃ গত এপ্রিল মাস থেকে শুরু হয়েছিল দিল্লির মসনদ দখলের লড়াই। প্রায় দেড় মাস ধরে তা চলেছে। গত ৪ জুন ফল ঘোষণার পর রবিবার তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী। এর মাঝেই পশ্চিমবঙ্গে ফের ভোটের দামামা বেজে গেল। ইতিমধ্যেই রাজ্যের ৪টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিয়েছে নির্বাচন কমিশন (Electiom Commission)।

২০২৪ লোকসভা ভোটের সঙ্গেই বাংলার দু’টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন (West Bengal Assembly By Election) হয়েছিল। বরানগর এবং ভগবানগোলা, এই দুই আসনে ভোট হয়েছিল। এবার রাজ্যের আরও ৪টি আসনে ভোট হতে চলেছে। এবার পালা মানিকতলা (Maniktala), রানাঘাট দক্ষিণ (Ranaghat Dakshin), রায়গঞ্জ (Raiganj) এবং বাগদার (Bagdah)। নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, আগামি ১০ জুলাই ওই চার কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে।

   

আরও পড়ুনঃ জ্যোতিপ্রিয়রই…! এবার শাহজাহানের বিরাট ‘কীর্তি’ ফাঁস করল ED! আরও বিপাকে প্রাক্তন খাদ্যমন্ত্রী?

এদিন কমিশনের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে পশ্চিমবঙ্গের (West Bengal) ৪টি বিধানসভা আসনে উপনির্বাচনের (Assembly By Election) দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, আগামী ১০ জুলাই এই ৪ আসনে ভোট হবে। ফল প্রকাশ হবে ১৩ জুলাই।

উল্লেখ্য, রানাঘাট দক্ষিণ, রায়গঞ্জ এবং বাগদা, এই তিন বিধানসভা কেন্দ্রের বিধায়করা নিজেদের পদ থেকে ইস্তফা দিয়ে TMC-র টিকিটে ২০২৪ লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। যে কারণে ওই তিন আসনের বিধায়কের পদ আপাতত ফাঁকা! সেই কারণে এবার সেখানে উপনির্বাচন হতে চলেছে। উল্লেখ্য, বিধায়কের পদ থেকে ইস্তফা দিয়ে সাংসদ হওয়ার লড়াইয়ে নামলেও ওই তিনজনই কিন্তু পরাজিত হয়েছেন।

election commission ec

এদিকে ১০ জুলাই রাজ্যের যে ৩ আসনে উপনির্বাচন হতে চলেছে, এর মধ্যে শুধুমাত্র মানিকতলা আসনেই একুশের বিধানসভা ভোটে ঘাসফুল ফুটেছিল। বাকি তিন আসন ছিল BJP-র দখলে। যদিও পরবর্তী সময়ে তাঁরা দলবদল করে TMC শিবিরে যোগ দেন। এবার আসন্ন উপনির্বাচনে ওই তিন কেন্দ্রে TMC প্রার্থী বদল করবে নাকি চব্বিশের লোকসভা নির্বাচনে পরাজিত তিন প্রাক্তন বিধায়ককেই টিকিট দেবে সেটাই দেখার।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর