এখনও খুলছে না বহু স্কুল, এবার মামলা দায়ের কলকাতা হাইকোর্টে, শুনবেন প্রধান বিচারপতি

বাংলা হান্ট ডেস্কঃ গত ৩ জুন রাজ্যের (West Bengal) সমস্ত স্কুল খুলে গিয়েছে। কিছুদিন আগেই শিক্ষা দফতর নোটিস দিয়ে জানায় ৩ তারিখ থেকে স্কুলে যাবেন শিক্ষক শিক্ষিকা থেকে শুরু করে শিক্ষাকর্মীরা। আর গরমের ছুটি শেষে আজ অর্থাৎ ১০ জুন থেকে ছাত্র-ছাত্রীদের ক্লাস শুরু হবে হবে বলে শিক্ষা দপ্তর বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল। তবে ভোট মিটে যাওয়ার পরও রাজ্যের বহু স্কুলে (School Closed) এখনও খোলা যাচ্ছে না। এই আবহে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে আদালতের হস্তক্ষেপের আর্জি জানালেন আইনজীবীরা (Chief Justice Of Calcutta High Court)।

শিক্ষা দফতরের নির্দেশ ছিল, ৩ জুন স্কুল খুলে গেলে শিক্ষক ও অশিক্ষককর্মীরা স্কুলে গিয়ে সমস্ত কিছু গুছিয়ে রাখবে। এরপর ১০ তারিখ থেকে স্কুল যাওয়া শুরু করবে পড়ুয়ারা। কিন্তু এখনও স্কুলের বেহাল দশা। ভোট মিটে গেলেও উপদ্রুত এলাকার স্কুলগুলিতে এখনও কেন্দ্রীয় বাহিনী রয়েছে। আবার যে সমস্ত স্কুল ছেড়ে বাহিনী চলে গিয়েছে সেই সকল স্কুলের চোখ পড়ছে ছড়িয়ে ছিটিয়ে টাকা মদের বোতল, আবার কোথাও ক্লাসরুমের একাধিক বেঞ্চ টেবিল ভাঙার দিকে। এই অবস্থায় বহু স্কুলে কীভবে পঠন-পাঠন শুরু করা যায় সেই নিয়ে চিন্তায় শিক্ষকরা।

   

প্রসঙ্গত লোকসভা ভোট ঘোষণার আগেই রাজ্যে পৌঁছে যায় কেন্দ্রীয় বাহিনী। কলকাতা সহ জেলার একাধিক স্কুল অধিগ্রহণের নোটিস দিতে শুরু করে পুলিশ। এর ফলে পড়ুয়াদের পঠন-পাঠন ব্যাহত হচ্ছিল বলেও অভিযোগ তোলে পর্ষদ। কেন্দ্রীয় বাহিনী কেন কেন্দ্রীয় স্কুলে থাকবে না এই নিয়েও প্রশ্ন ওঠে। এই অবস্থায় ভোট শেষে হওয়ার পরেও দেখা যাচ্ছে বহু স্কুলে কেন্দ্রীয় বাহিনী থাকায় পঠন-পাঠন শুরু করা যাচ্ছে না। এই নিয়েই এবার মামলা হল হাইকোর্টে। আগামী বুধবার মামলাটি শোনা হবে বলে খবর।

Calcutta High Court cancels recruitment of a Group D staff in a school in Jhargram

আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা নিয়ে উত্তাল রাজ্য! আক্রান্তদের নিরাপত্তা চাই, এবার হাই কোর্টে ছুটলেন শুভেন্দু

প্রসঙ্গত, দক্ষিণবঙ্গে তীব্র তাপপ্রবাহের জেরে গত ২২ এপ্রিল শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আগাম গরমের ছুটি ঘোষণা করেছিল পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal)। মাঝে গরম কমলেও ভোটের কারণে স্কুল খোলা যায়নি। এবার ভোট মিটতেও বহু স্কুলে কেন্দ্রীয় বাহিনী থাকায় স্কুল খোলা যাচ্ছে না।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর