বৃষ্টির আশায় জল! দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে দেরি, বজায় থাকবে অস্বস্তিকর গরম, জানাল হাওয়া অফিস

বাংলা হান্ট ডেস্কঃ উত্তরবঙ্গে একদিকে বৃষ্টি চলছে, অন্যদিকে দক্ষিণবঙ্গে (South Bengal) প্যাচপ্যাচে গরম! জুন মাস থেকেই অস্বস্তিকর গরমে কষ্ট পাচ্ছে সকলে। কবে বৃষ্টি হবে? বর্ষা (Monsoon) কবে ঢুকবে? কমবেশি সকলের মনেই ঘুরপাক খাচ্ছে এই প্রশ্ন। এর মাঝেই আবহাওয়া দফতর জানাল, দক্ষিণবঙ্গে পিছিয়ে গেল বর্ষা (Weather Update)।

শোনা গিয়েছিল, এবার নাকি বর্ষা আগে ঢুকবে। সেই অনুযায়ী আশায় বুক বাঁধতে শুরু করেন অনেকে। কেরলে বর্ষা ঢোকার পর সেই আশা আরও তীব্র হয়। অনেকেই ভেবেছিলেন, জুন মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে হয়তো দক্ষিণবঙ্গে বর্ষা (South Bengal Monsoon Update) ঢুকে যাবে। তবে সেই আশায় জল! আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গে বর্ষা পিছিয়ে গিয়েছে। এখন চলবে গরমের খেল!

   

আরও পড়ুনঃ লক্ষ্মীর ভাণ্ডার অতীত, এবার ফ্রি-তে রিচার্জ করে দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার! কীভাবে করবেন আবেদন?

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে এবার মৌসুমী বায়ু প্রবেশ করতে দেরি হচ্ছে। যে কারণে আপাতত দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আর্দ্রতাজনিত যে অস্বস্তি রয়েছে, সেটা আপাতত বজায় থাকবে। সেই সঙ্গেই বলা হয়েছে, আগামী ৩ দিন অন্তত দক্ষিণবঙ্গে এই গরমের অস্বস্তি কমছে না।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, গাঙ্গেয় এবং উপকূলবর্তী যে সকল জেলা রয়েছে, সেখানে গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। অন্যদিকে পশ্চিমের যে জেলাগুলি রয়েছে সেখানে রয়েছে হিট ওয়েভের সম্ভাবনা। হাওয়া অফিস বলছে, আগামী ১৪ থেকে ১৬ তারিখ অবধি দক্ষিণবঙ্গের সকল জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত (Rain Forecast) হবে। যে কারণে তাপমাত্রার পারদও খানিক নীচে নামবে।

Rain forecast in South Bengal North Bengal Kolkata West Bengal weather update 5th June

একদিকে দক্ষিণবঙ্গ যখন গরমের জেরে রীতিমতো ফুটছে, তখন উত্তরবঙ্গে (North Bengal Weather Update) কিন্তু বৃষ্টি চলছে। সোমবার সকালেই যেমন IMD-র তরফ থেকে উত্তরের সাত জেলা, দারজিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, মালদহ, জলপাইগুড়ি এবং দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছিল। আগামী শনিবার অবধি উত্তরের প্রত্যেকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর