সরকারি কর্মীদের পোয়া বারো! মিলবে আরও বেশি পেনশন, NPS নিয়ে সামনে এল বড় আপডেট

বাংলা হান্ট ডেস্ক: তৃতীয় বার ক্ষমতায় আসার পরেই কেন্দ্রী কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফ থেকে সরকারি কর্মচারীদের (Government Employee) জন্য আসতে চলেছে এক দারুণ সুখবর। রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে নতুন পেনশন স্কিমে ন্যাশনাল পেনশন সিস্টেম (National Pension System) বা এনপিএস- এর আওতায় যে সুপারিশ করা হয়েছে তার ফলে বিশেষ ভাবে উপকৃত হতে চলেছেন দেশের পেনশনভোগী গ্রাহকরা।

কারণ হিসাবে জানা যাচ্ছে নতুন পেনশন স্কিমের আওতায় যে সুপারিশ করা হয়েছে তাতে অবসরের আগে শেষ যে বেসিক পে ছিল, সেটাই ৫০ শতাংশ পর্যন্ত পেনশন হিসাবে দেওয়া হতে পারে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী খবর নতুন পেনশন স্কিম নিয়ে গতবছর অর্থাৎ ২০২৩ সালের মার্চ মাসে কেন্দ্রীয় অর্থসচিব টিভি সোমনাথের নেতৃত্বে যে কমিটি গঠন করা হয়েছিল মে মাসেই তার রিপোর্ট দিয়েছে দ্বিতীয় মোদি সরকার।

   

সূত্রের খবর অন্ধ্রপ্রদেশের ধাঁচেই ওই মডেলের রিপোর্ট প্রকাশ করা হয়েছে। উল্লেখ্য কেন্দ্রের এই কমিটিতে রয়েছেন অর্থ মন্ত্রক এবং পেনশন কর্তৃপক্ষের শীর্ষ আধিকারিকরা।কেন্দ্রীয় অর্থ সচিবের ওই সুপারিশে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মীরা পেনশন হিসাবে শেষ বেসিক পে’র ৪০-৫০ শতাংশ টাকা পাবেন। কিন্তু তা নির্ভর করছে কয়েকটি বিষয়ের ওপর।

বিশেষ করে ওই ব্যক্তি কতদিন চাকরি করেছেন, পেনশন তহবিল থেকে কখনও টাকা তুলেছেন কিনা, এমনই বেশ কয়েকটি বিষয় সম্পর্কে হিসাব নিকেশ করে চূড়ান্ত অঙ্কটা নির্ধারণ করার জন্যই সুপারিশ করা হয়েছে ওই কমিটির রিপোর্টে।

আরও পড়ুন: বিশ্বের দরবারে উজ্জ্বল বাংলার মুখ! দুষণমুক্ত শহর হিসাবে মেট্রো শহরের তালিকায় প্রথম কলকাতা

এমনিতে নতুন পেনশন স্কিমের কয়েকটি নিয়ম সংশোধন করার জন্য দীর্ঘদিন ধরেই চিন্তা ভাবনা করছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই বিভিন্ন মহলের তরফ থেকে পুরনো পেনশন স্কিম চালু করার দাবিও করা হয়েছে। কিন্তু কেন্দ্রীয় সরকার স্পষ্ট জানিয়ে দিয়েছে পুরনো প্রকল্প ফেরানো সম্ভব নয়।

Government employees

কারণ সেক্ষেত্রে ওই প্রকল্প নাকি আর্থিক দিক থেকে লাভজনক হবে না একেবারেই। উল্টে ওই প্রকল্প চালু হলে কোষাগারের উপরেই বাড়তি চাপ পড়বে। যদিও ইতিমধ্যে ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ, পঞ্জাবের মতো একাধিক একাধিক বিরোধী-শাসিত রাজ্যে পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনা হয়েছে। এই মুহূর্তে গুজরাটেও সেই প্রকল্প ফেরানোর দাবি তুলেছেন সরকারি কর্মচারীরা।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর