ফের DA বাড়ছে রাজ্য সরকারি কর্মীদের? সামনে বিরাট আপডেট, এক খবরেই তোলপাড়

বাংলা হান্ট ডেস্কঃ তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। আর তারপরই বিরাট বরাদ্দ। রাজ্যগুলিকে কর-বাবদ রাজস্ব খাতে ১,৩৯,৭৫০ কোটি টাকা বরাদ্দ করল। সোমবারই কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, রাজ্য গুলির জন্য মোট ১,৩৯,৭৫০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। কপাল খুলল বাংলারও।

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে সর্বদাই সরব বঙ্গ (West Bengal) শাসকদল তৃণমূল। তবে তথ্য বলছে কর-বাবদ রাজস্ব খাতে পাওয়া অর্থের নিরিখে রাজ্যগুলির মধ্যে চতুর্থ স্থানে আছে পশ্চিমবঙ্গ। সবথেকে বেশি টাকা পেয়ে প্রথম স্থানে যোগীর উত্তরপ্রদেশ। তারপরেই বিহার এবং মধ্যপ্রদেশ। আর চারে রয়েছে বাংলা।

   

অর্থ মন্ত্রক জানিয়েছে, সর্বোচ্চ ২৫,০৬৯.৮৮ কোটি টাকা পেয়েছে উত্তরপ্রদেশ। নীতিশ কুমারের বিহার পেয়েছে ১৪,০৫৬.১২ কোটি টাকা। মধ্যপ্রদেশ পেয়েছে ১০,৯৭০.৪৪ কোটি টাকা। পশ্চিমবঙ্গের ঝুলিতে গিয়েছে ১০,৫১৩.৪৬ কোটি টাকা। পঞ্চম স্থানে থাকা মহারাষ্ট্র পেয়েছে ৮,৮২৮.০৮ কোটি টাকা।

সোমবার রাতে অর্থ মন্ত্রকের জানিয়েছে নিজেদের উন্নয়নমূলক প্রকল্পের গতি বাড়াতে এবং বিভিন্ন খাতে খরচ করার জন্যই রাজ্য গুলিকে এই অর্থ বরাদ্দ করা হয়েছে। আর এর সাথেই রীতিমতো কপাল খুলল পশ্চিমবঙ্গের। যেই সময়ে এই টাকা রাজ্যের কোষাগারে এসেছে যখন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা মহার্ঘ ভাতার দাবিতে ক্রমাগত আন্দোলন চালাচ্ছেন।

da modi mamata

আরও পড়ুন: SSC-র পর এবার বিপাকে প্রাথমিক শিক্ষকেরা, ফেরাতে হবে বেতনের তিন-সাড়ে তিন লক্ষ টাকা

উল্লেখ্য, বর্তমানে বাংলার সরকারি কর্মীরা ১৪% হারে ডিএ পাচ্ছেন। চলতি বছর এখনও পর্যন্ত দু’দফায় ডিএ বৃদ্ধি করেছে মমতা সরকার। তবে তাতে মোটেও খুশি নন রাজ্যের সরকারি কর্মীরা। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন চালাচ্ছেন তারা। এই অবস্থায় কেন্দ্রীয় অর্থ মিলতে তাদের ফের ডিএ বৃদ্ধি করা হতে পারে বলেও মনে করা হচ্ছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর