গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ, আর বৃষ্টিতে ফুঁসছে তিস্তা! বর্ষা নামতেই বন্ধ দার্জিলিং যাওয়ার রাস্তা

বাংলা হান্ট ডেস্ক: একদিকে যখন গোটা দক্ষিণবঙ্গ সূর্যের তাপে পুড়ছে ঠিক তখনই প্রচন্ড বৃষ্টিতে ফুঁসছে পাহাড়ি কন্যা তিস্তা (Tista)। বছরের একই সময়েই একেবারে উল্টো ছবি পাহাড় এবং সমতলে। বিগত কয়েক দিন ধরেই অতি ভারী বৃষ্টির জেরে বিপর্যস্ত হয়ে পড়েছে দার্জিলিং (Darjeeling)। এবার বন্ধ হল এই শৈলশহর থেকে কালেবুং যাওয়ার রাস্তা।

আসলে বিগত বেশ কিছুদিন ধরেই লাগাতার বৃষ্টির জেরে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে পাশের রাজ্য সিকিমে (Sikkim)।  অনবরত ভারী বৃষ্টির জন্য লাগাতার বেড়ে চলেছে তিস্তা নদীর জলস্তর। আর এবার সেই জলই উপচে পড়েছে দার্জিলিং-এর রাস্তার উপর। উত্তরবঙ্গে বর্ষা প্রবেশের পর বৃষ্টিতে ভিজেছে দার্জিলিং-কালিংপং-কার্শিয়াং সহ নর্থ সিকিম।

   

বর্ষা শুরুতেই আবার বানভাসি তিস্তা। প্রবল বৃষ্টিতে বিপদসীমার ওপর দিয়ে বইছে তিস্তা। যার ফলে কালিম্পঙের পার্বত্য এলাকার পাশাপাশি সমতলের তিস্তা ব্যারাজ এলাকা, সহ বিপর্যস্ত হতে পারে বহু জনপদ। তাই ভারী বৃষ্টির জেরে  ইতিমধ্যেই পাহাড়ে লাল সতর্ক বার্তা জারি করেছে প্রশাসন। তিস্তার জল বাড়তেই বিপদ এড়াতে আগে থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে তিস্তাবাজার থেকে দার্জিলিং যাওয়ার রাস্তা।

আরও পড়ুন: Jio-র থেকেও ফাস্ট! দুরন্ত গতির ইন্টারনেট আনছে টাটা গ্রুপ, চুক্তি ১৫ হাজার কোটির

পাশাপাশি প্রশাসনের তরফেও নিরাপদ জায়গায় সরে যেতে বলা হয়েছে তিস্তা পাড়ের বাসিন্দাদের। একইভাবে সতর্ক করা হচ্ছে জলপাইগুড়ির তিস্তা নদী সংলগ্ন স্থানীয় বাসিন্দাদের ।ক্রমাগত তিস্তার জল বাড়ার সাথে সাথে ভারী বৃষ্টিতে ধস নেমেছে পাহাড় থেকেও। সেই সাথে তিস্তার জল উপচে পড়েছে দার্জিলিংয়ের রাস্তায়। এই বিপর্যস্ত অবস্থায়  ইতিমধ্যেই বন্ধ করা হয়েছে একাধিক রাস্তা। যার ফলে এই মুহূর্তে কার্যত থমকে গিয়েছে পাহাড়ের পর্যটন ব্যবস্থা।

Tista 1

অন্যদিকে বিপর্যয় মোকাবিলায় সবরকম চেষ্টা করছে সিকিম প্রশাসন। প্রতিদিন একাধিক দল তৈরি করে যেসব জায়গায় রাস্তা বন্ধ হচ্ছে সেই জায়গা পুনরায় ঠিক করার চেষ্টা চলছে। এছাড়া বেড়াতে গিয়ে যে সমস্ত পর্যটকরা আটকে পড়ছেন তাঁদেরও সরিয়ে আনার চেষ্টা চলছে দ্রুত। অন্যদিকে উত্তরববঙ্গে ভারী বৃষ্টির হলুদ সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার , জলপাইগুড়িতে প্রবল বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া-অফিস।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর