বিনা টিকিটে ট্রেন সফর! ধরা পড়ল ১.৮ লক্ষ যাত্রী, জরিমানা থেকেই ৭ কোটি আয় পূর্ব রেলের

বাংলা হান্ট ডেস্ক: এখনকার এই মূল্য বৃদ্ধির যুগে অন্যান্য সব জিনিসের মতোই দিনে দিনে বাড়ছে পরিবহন খরচ। একইভাবে বিগত কয়েক বছরে লাফিয়ে বেড়েছে বাসের ভাড়া। অথচ সেই তুলনায় এখনও অনেকটাই কম ট্রেনের টিকিটের দাম (Train Ticket Fare)। বহুদিন ধরেই লোকাল ট্রেনের  (Local Train) টিকিটের ন্যূনতম ভাড়া রয়েছে পাঁচ টাকা। এমনকি দশ টাকার টিকিট কেটেও পৌঁছে যাওয়া যায় বহুদূর।

অথচ ওই একই পথ সড়ক পথে বাস কিংবা অন্যান্য যানবাহনে যাওয়ার জন্য খরচ করতে হয় প্রায় চার গুণ টাকা। তাই সে দিক দিয়ে দেখতে গেলে ট্রেনের মতো সস্তার পরিবহন ব্যবস্থা এই মুহূর্তে আমাদের দেশে আর দুটো নেই। কিন্তু তারপরেও এমন বহু যাত্রী রয়েছেন যারা প্রতিদিন টিকিট না কেটেই সফল করছেন লোকাল ট্রেনে। আর ধরা পড়লেই তাদের অজুহাত সময়ের অভাবে নাকি টিকিট কাটতে পারেননি।

   

কিন্তু এখনকার দিনে যাত্রীদের সুবিধার কথা ভেবে টিকিট কাটার জন্য ভেন্ডিং মেশিন থেকে শুরু করে চালু করা হয়েছে  ইউ টি এস অ্যাপ। যাতে সকলেই খুব সহজে নিজেদের মোবাইল থেকেই অনলাইনে টিকিট কেটে নিতে পারেন। যার ফলে আর লম্বা লাইনে দাঁড়ানোর ঝামেলাও নেই এখন। তাই এবার থেকে টিকিট কাটতে না পারার জন্য যাত্রীদের কোন যুক্তিই আর শোনা হবে না বলে কড়া বার্তাও দেওয়া হয়েছে রেলের তরফ থেকে।

কিন্তু তারপরেও রেলযাত্রীদের এই টিকিট কাটার প্রতি এই অনীহা যেন কাটছে না কিছুতেই। বিনা টিকিটে রেলযাত্রার ওপর রাশ টানতেই এখন প্রায় প্রতিদিন রেলের তরফ থেকে টিকিট কেটে সফর  করার জন্য যাত্রীদের বারবার সতর্ক করা হচ্ছে। এমনকি প্রায় সারা বছর ধরে চলে টিকিট চেকিং অভিযান। আর তাতেই যদি কোন যাত্রী বিনা টিকিটে সফর করতে গিয়ে ধরা পড়েন তাহলে তার থেকে অরিমানা বাবদ ২৫৫ টাকা করে আদায় করছে পূর্ব রেল (Eastern Rail)।

আরও পড়ুন: হাঁফ ছেড়ে বাঁচলো আমজনতা! এবার রেশন কার্ড নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র

Local 1

পূর্ব রেল সূত্রে খবর, চলতি বছরের মে মাসেই অভিযান চালিয়ে হাওড়া, শিয়ালদা, আসানসোল এবং মালদা ডিভিশন থেকে মোট ৭ কোটির জরিমানা আদায় করা হয়েছে। তবে এরমধ্যে আসানসোল ডিভিশন থেকে সবচেয়ে বেশি জরিমানা আদায় করা হয়েছে। পরিসংখ্যানের হিসাবে, আসানসোল ডিভিশনে জরিমানা বাবদ আদায় করা হয়েছে মোট ২ কোটি ৬৯ লক্ষ ৪০ হাজার কোটি টাকা। এই ডিভিশন থেকে টিকিটে ছাড়াই সফর করতে গিয়ে ধরা পড়েছেন মোট ৪৫,৭০০ জন যাত্রী।

অন্যদিকে, হাওড়া ডিভিশনে বিনা টিকিটের জন্য মোট ৬৫ হাজার ৪০০ জন যাত্রী ধরা পড়েছেন। তাদের থেকে মোট জরিমানার আদায় করা হয়েছে ২ কোটি ৪ লক্ষ ৩৯ হাজার টাকা। এছাড়াও শিয়ালদহ ডিভিশন থেকে ধরা পড়েছেন মোট ৫৮ হাজার ৬০০ জন যাত্রী। তাদের কাছ থেকে মোট ১ কোটি ৭৭ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া মালদা ডিভিশন থেকেও ধরা পড়েছেন মোট ১১,২০০ জন যাত্রী। তাদের থেকে  প্রায় ৬৭ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর