এক ধাক্কায় ১০% DA বাড়ল সরকারি কর্মীদের, নয়া বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ সরকার

বাংলা হান্ট ডেস্কঃ মে নয়, এপ্রিল থেকেই রাজ্য সরকারি কর্মীদের (West Bengal Government Employees) ৪% বর্ধিত হারে ডিএ (Dearness Allowance)। গত মঙ্গলবার, এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকারের অর্থ দফতর। যদিও এর জেরে কিছুটা বিভ্রান্ত হয়ে পড়েন সকলে। পরে অবশ্য গোটা বিষয়টি স্পষ্ট হয়।

প্রসঙ্গত এর আগে ঘোষণা করা হয় সরকারি কর্মী, পেনশনভোগী এবং শিক্ষক-শিক্ষিকা সকলেই ১ মে থেকে বর্ধিত হারে অর্থাৎ ১৪% হারে মহার্ঘ ভাতা পাবেন। তবে এবার সেই সিদ্ধান্ত বদল। তবে দুদিন আগেই মে মাসের পরিবর্তে এপ্রিল থেকেই সেই বর্ধিত হারে DA প্রদানের কথা জানায় রাজ্য। মঙ্গলবারই একথা জানানো হয়েছে রাজ্য সরকারের অর্থ দফতরের তরফে।

   

এর মানে হল এক মাসের জন্য রাজ্য সরকারি কর্মীরা ১৮ শতাংশ হারে ডিএ পাবেন ঠিকই তবে তারপরে আবার ষষ্ঠ বেতন কমিশনের আওতায় সেই ১৪ শতাংশ হারেই ডিএ ঢুকবে তাদের অ্যাকাউন্টে। তবে এরই মাঝে বৃহস্পতিতে নতুন করে একটি ডিএ নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

লোকসভা ভোট মিটতেই রাজ্যের সরকারি কর্মীদের ডিএ বা মহার্ঘ ভাতা এক লাফে ১০ শতাংশ বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী, পশ্চিমবঙ্গের অ্যাঙ্গলে ইন্ডিয়ান স্কুল প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং সংস্কৃত টোলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে।

জানিয়ে রাখি সেই সব সরকারি কর্মীদের ডিএ এক ধাক্কায় ১০ শতাংশ হারে বৃদ্ধি করা হচ্ছে। বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে এই বর্ধিত হারে ডিএ কার্যকর হবে ১ জানুয়ারি থেকে। পঞ্চম বেতন কমিশনের আওতায় থাকা স্কুল শিক্ষক এবং অশিক্ষক কর্মীরা এই বর্ধিত হারে ডিএ পাবেন।

govt employees 2

আরও পড়ুন: বাড়ছে দুর্যোগ! টানা ৪ দিন তুমুল ঝড়-বৃষ্টি উত্তরবঙ্গের জেলায় জেলায়, জারি কড়া সতর্কতা

প্রসঙ্গত, আগে এই সকল কর্মীরা ১৪১ শতাংশ হারে ডিএ পেতেন। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে আরও ১০% বাড়িয়ে ১৫১ শতাংশ করা হচ্ছে। যা নিয়ে রীতিমতো খুশি পঞ্চম বেতন কমিশনের আওতায় থাকা স্কুল শিক্ষক এবং অশিক্ষক কর্মীরা। তবে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় থাকা সরকারি শিক্ষকরা এই বর্ধিত হারে ডিএ পাবেন না।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর