ফের বঞ্চিত বাংলা! বন্ধ হয়ে গেল এই প্রকল্পের টাকা! রাজ্যকে বেকায়দায় ফেলল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক

বাংলাহান্ট ডেস্ক : কেন্দ্রীয় প্রকল্পে আবারো টাকা বন্ধ করে দেওয়া হলো কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে ‘সমগ্র শিক্ষা অভিযানে’ পশ্চিমবঙ্গকে টাকা দেওয়া বন্ধ দেওয়া হয়েছে। ইতিমধ্যে রাজ্য সরকারকে জানিয়ে দেওয়া হয়েছে যে, সমগ্র শিক্ষা অভিযানের এই টাকা পেতে হলে প্রথমে ‘পিএম শ্রী’ চুক্তি করতে হবে।

আর তা না হলে এই অর্থ দেওয়া যাবে না রাজ্যকে। কিন্তু শিক্ষা মন্ত্রকের পক্ষ থেকে রাজ্যকে (West Bengal) সম্প্রতি এই কথা জানিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের (Central Government) পক্ষ থেকে ৬০ শতাংশ রাজ্য সরকারের পক্ষ থেকে ৪০ শতাংশ টাকা দেওয়া হয় সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পে।

   

আরোও পড়ুন : আমেরিকাকে হুমকি দিয়ে এবার পস্তাচ্ছে চিন! খেলা ঘুরিয়ে বাইডেন বাড়িয়ে দিলেন জিনপিংয়ের চিন্তা

কেন্দ্রের যুক্তি অসংবিধানিক উল্লেখ করে আবারো কেন্দ্রের কাছ থেকে টাকা চেয়ে চিঠি দিয়েছে রাজ্য সরকার। এই কারণ দেখিয়ে ফের কেন্দ্রের থেকে টাকা চেয়ে চিঠি দিল রাজ্য সরকার। সমগ্র শিক্ষা অভিযান (Samagra Shiksha Abhiyaan) প্রকল্পে গত জানুয়ারি মাসের পর থেকে রাজ্য সরকার কেন্দ্রের থেকে ২০০০ কোটি টাকা প্রাপ্য।

Samagra Shiksha Abhiyan 1

পর্যন্ত কেন্দ্রের তরফ থেকে সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পে চলতি অর্থ বর্ষের টাকা বরাদ্দ করা হয়নি রাজ্যকে। সেই নিয়ে কেন্দ্রীয় সরকারকে চিঠি দেওয়া হয়েছে নবান্নের তরফ। স্কুলের পরিকাঠামো নির্মাণ, স্কুল বিল্ডিং তৈরি সহ বিভিন্ন কাজ চলে সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পের আওতায়। রাজ্যের অভিযোগ, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক টাকা দেওয়ার ছাড়পত্র দিলেও সেই টাকা আটকে রেখেছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর