দুর্দান্ত খবর! এবার হাতে আসবে দ্বিগুণ DA! কপাল খুলবে রাজ্যের সরকারি কর্মীদের, হয়ে গেল ঘোষণা

বাংলাহান্ট ডেস্ক : গত রাজ্য বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employees) মে মাস থেকে চার শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে। আগে রাজ্য সরকারি কর্মচারীরা ১০% হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন। সেটি বৃদ্ধি পেয়ে ১৪ শতাংশ হবে।

অপরদিকে, রাজ্য সরকার কিছুদিন আগে কলকাতা এবং রাজ্য পুলিশের হোমগার্ডদের অবসরকালীন ভাতাও বৃদ্ধি করেছে। এতদিন পর্যন্ত ৩ লক্ষ টাকা অবসরকালীন ভাতা পেতেন হোমগার্ডরা। সেই ভাতা বৃদ্ধি করে করা হয়েছে ৫ লক্ষ টাকা। তবে এই আবহে বড় সুখবর উঠে আসছে  শিক্ষক এবং শিক্ষাকর্মীদের জন্য।

   

আরোও পড়ুন : বাড়িতে ঢুকে খুন! শাসক দলের হিংসার শিকার BJP কর্মীর বাবা, রাজ্যে ফের ভোট পরবর্তী হিংসার ছবি

সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৪ সালের মে মাস থেকে ৪% মহার্ঘ ভাতা বৃদ্ধি পাওয়ার কথা ছিল শিক্ষক এবং শিক্ষাকর্মীদের। তবে সেই মহার্ঘ ভাতা বলবৎ হবে এক মাস আগে থেকে। অর্থাৎ রাজ্যের শিক্ষক ও শিক্ষাকর্মীরা বর্ধিত মহার্ঘ ভাতা পাবেন এপ্রিল, ২০২৪ থেকে।

আরোও পড়ুন : NEET নিয়ে যার অভিযোগে সরব হয়েছিল প্রিয়াঙ্কা, তাঁর নথিই জাল! অ্যাকশনে হাইকোর্ট

ষষ্ঠ বেতন কমিশনের (6th Pay Commission) আওতায় এপ্রিল মাসে রাজ্যের শিক্ষক ও শিক্ষাকর্মীরা ১০% হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন। তবে ভোটের পর রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে এপ্রিল মাসেও ১৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হবে। অর্থাৎ বকেয়া থাকছে ৪ শতাংশ মহার্ঘ ভাতা।

dearness allowance

জুন মাসের বেতনের সাথে এই অতিরিক্ত চার শতাংশ ভাতা দেওয়া হবে কর্মচারীদের। অর্থাৎ বাকি থাকা চার শতাংশ মহার্ঘ ভাতার (Dearness Allowance) সাথে মোট ১৮ শতাংশ মহার্ঘ ভাতা জুন মাসের বেতনের সাথে পাবেন কর্মচারীরা।  জুলাই মাস থেকে আবার পুনরায় ১৪ শতাংশ হারেই দেওয়া হবে মহার্ঘ ভাতা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর