নতুন বছরেরই ভেঙে পড়বে রাজ্যের পরিবহন ব্যবস্থা! হাইকোর্টের নির্দেশে বন্ধের মুখে হাজার-হাজার বেসরকারি বাস

বাংলা হান্ট ডেস্ক: কলকাতা হাইকোর্টের (Kolkata High Court) নির্দেশে এবার বেকায়দায় বেসরকারি বাসমালিকরা। জানা যাচ্ছে,নতুন বছরেই বাতিল হতে পারে কয়েক হাজার বেসরকারি বাস (Private Bus)। তাই ২০২৪ সালের জুন মাসেই সিঁদুরে মেঘ দেখছেন বেসরকারি বাসমালিকরা। তাঁদের মতে, কলকাতা হাই কোর্টের এই নির্দেশ কার্যকর হলে এক দিকে যেমন রাজ্যের বেসরকারি বাস পরিষেবা ভেঙে পড়বে, অন্যদিকে ভোগান্তি বাড়বে শহর কলকাতার (Kolkata) সাধারণ মানুষের।

সম্প্রতি পরিবহণ দফতরের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছিল। সেখানে বলা হয়েছে ইউরো ফোরের গাড়িগুলিকে নতুন পারমিট দেওয়া যাবে। আর এই নির্দেশিকা সামনে আসার পরেই কিছুটা হলেও স্বস্তির নিশ্বাস ফেলেছেন বেসরকারি বাসমালিকেরা। কারণ, এক্ষেত্রে ১ অগস্ট থেকে ১৫ বছরের পুরোনো বাস তুলে নেওয়ার পর অন্য রুটের নির্ধারিত বয়ঃসীমার বাস গুলিকে আবার যাত্রী পরিষেবার কাজে লাগানো যাবে।

   

ঘটনার সূত্রপাত হয়েছিল পরিবেশকর্মী সুভাষ দত্তের ২০০৯ সালের একটি মামলাকে কেন্দ্র করে। সেই মামলার ভিত্তিতে কলকাতা হাই কোর্ট নির্দেশ দিয়েছিল ১৫ বছরের বেশি বয়সী কোনও বাস আর কলকাতা শহর কলকাতা মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট অথিরিটি (কেএমডিএ)-র এলাকায় চালানো যাবে না।

আরও পড়ুন: ED-র ৫ ঘণ্টা জেরা শেষ, বাইরে বেরিয়ে রেশন দুর্নীতি নিয়ে বড় কথা বললেন ঋতুপর্ণা

মূলত কলকাতার পরিবেশ রক্ষার জন্যই এই নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু এই মামলা নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন বাসমালিকদের সংগঠন। তারপরেই এবার পরিবহণ দফতর কলকাতা হাই কোর্টের নির্দেশ কার্যকর করার সিদ্ধান্ত নেয়। পরিবহণ দফতরের নির্দেশিকা অনুযায়ী, কোভিড সংক্রমণের সময়েই বহু বাসের রুট উঠে গিয়েছিল।

Bus 1 1

সেই রুটগুলিতে এমন অনেক বাস রয়েছে, যেগুলির বয়স ১৫ বছর পেরোতে এখনও ৫-১০ বছর বাকি। তাই এবার সেই বাসগুলিকেই পরিবহণ দফতর থেকে পারমিট বদল করিয়ে নতুন ভাবে চালানোর পরিকল্পনা করা হচ্ছে।প্রসঙ্গত পরিবহণ দফতর সূত্রে খবর, বর্তমানে কলকাতায় প্রতি দিন চার থেকে পাঁচ হাজার বেসরকারি বাস চলে। কিন্তু আদালতের নির্দেশ কার্যকর হলে আগামী দিনে এই সংখ্যা অর্ধেক হয়ে যাবে বলেই আশঙ্কা করছেন বেসরকারি বাসমালিকরা।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর