ভোটের হার থেকে শিক্ষা, ‘অন্নদাতা’দের জন্য এবার বিরাট ‘সারপ্রাইজ গিফট’ মোদীর

বাংলা হান্ট ডেস্ক: কেন্দ্রে তৃতীয়বার সরকার গঠন করেই দেশের ‘অন্নদাতা’ তথা কৃষকদের (Farmer) জন্য আরও একবার বড় সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পর বুধবার ক্যাবিনেট বৈঠকে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবার একসাথে ন্যূনতম সহায়ক মূল্য (MSP) বাড়িয়ে দেওয়া হবে ১৪টি শস্যের।

উল্লেখ্য এই সহায়ক মূল্য বাড়ানোর দাবিতে বহুদিন ধরেই সরব হয়েছিলেন উত্তর ভারতের কৃষকরা। এমনকি এই দাবি পূরণের জন্য আন্দোলন করতে পথেও নেমেছিলেন তারা। এমনকি , চলতি বছরের শুরুতেও আবার কৃষক বিদ্রোহে উত্তাল হয়েছিল জাতীয় রাজনীতি। দিল্লির একাধিক সীমানায় বসে বিক্ষোভ দেখিয়েছিলেন কৃষকরা। কিন্তু বিজেপি সরকারের তরফ থেকে এতদিন এই বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। যার ফলে এই রাজ্যগুলিতে এবছর বিজেপির ফলাফলও খারাপ হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞমহল।

   

এদিনের এক বিশেষ বৈঠকে বসেছিলেন মন্ত্রিসভার সদস্যরা। তার পরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ‘প্রধানমন্ত্রী বারবার কৃষকদের প্রাধান্য দিয়েছেন। তৃতীয়বার সরকার গঠনের পরে প্রথম সিদ্ধান্তও নেওয়া হয়েছে কৃষকদের জন্যই। এদিন ক্যাবিনেট বৈঠকেও কৃষকদের উন্নতির জন্য একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খারিফ শস্যের মরশুম শুরু হয়েছে। তার জন্য ক্যাবিনেট সিদ্ধান্ত নিয়েছে যে ১৪টি শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানো হবে।’

আরও পড়ুন: বিশ্বের দরবারে উজ্জ্বল ভারতের মুখ! সেরা ১০-র তালিকায় ৫টি ভারতীয় স্কুল! ৩টিই নাকি সরকারি

জানা যাচ্ছে এই সরকারি সিদ্ধান্তের পর আগামী দিনে ধানের ন্যূনতম সহায়ক মূল্য কুইন্টাল প্রতি ১১৭ টাকা করে বাড়ানো হয়েছে। এছাড়াও এই ১৪ টি শস্যের তালিকায় রয়েছে তুলো, মিলেট, জোয়ার, বাজরা, রাগি, মুগডাল, তুর ডাল, কিংবা উরাদ ডাল-ও। এই সমস্ত শস্যেরও  সহায়ক মূল্য বাড়তে চলেছে আগামীদিন।

Farmer 1

জানা যাচ্ছে কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপের ফলে আমাদের দেশের ‘অন্নদাতা’ কৃষকদের নাকি প্রিয় ৩৫ হাজার কোটি টাকা লাভ হবে। প্রসঙ্গত নির্বাচনের পর তৃতীয় বার ক্ষমতায় এসেই ‘অন্নদাতা’দের জন্য দারুন উপহার দিয়েছেন নরেন্দ্র মোদি। শপথ নেওয়ার পরে প্রথম দিনই সাউথ ব্লকে নিজের দপ্তরে গিয়ে কিষাণ নিধির ফাইলে সই করেছেন তিনি। এই প্রকল্পের মাধ্যমে বরাদ্দ করা ২০ হাজার কোটি টাকা বণ্টন করা হবে ৯.৩ কোটি কৃষকের মধ্যে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর