হু হু করে বাড়ছে সংখ্যা, সৌদি আরবে হজে গিয়ে মৃত ৬০০! রয়েছে ভারতের ৬৮ জন

বাংলাহান্ট ডেস্ক : অত্যধিক গরম ও তাপপ্রবাহের কারণে ক্রমাগত সৌদি আরবে (Saudi Arabia) হজ যাত্রায় (Hajj Pilgrimage) অংশ নেওয়া মানুষের মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। সৌদি আরবের এক কূটনৈতিক আধিকারিক বৃহস্পতিবার জানিয়েছেন, এখনো পর্যন্ত ৬০০ হজ যাত্রীর মৃত্যুর ঘটনা সামনে এসেছে। তাদের মধ্যে ৬৮ জন ভারতীয় নাগরিক রয়েছেন।

সে দেশের প্রশাসন যে তালিকা দিয়েছে তাতে বলা হয়েছে, গরমের কারণে যে হজ যাত্রীদের মৃত্যু হয়েছে তাদের অধিকাংশই মিশরের বাসিন্দা। এছাড়াও পশ্চিম এশিয়ার দেশ জর্ডানের বেশ কিছু বাসিন্দা মারা গিয়েছেন। মৃত হজ যাত্রীদের মৃতদেহ রাখা হয়েছে মক্কার অদূরে আল-মুয়াইসেম এলাকার মর্গে।

আরোও পড়ুন : মেলার থেকেও বেশি ভিড়, বসেছে দোকানপাট! সেলফি-রিলসের ভিড়ে দুর্ঘটনার স্থানই এখন “টুরিস্ট স্পট”

গতবার হজ যাত্রার সময় প্রাণ হারিয়েছিলেন ২৪০ জন পুণ্যার্থী। চলতি বছর প্রায় দ্বিগুণ হজ যাত্রীর মৃত্যু হয়েছে এখনো পর্যন্ত। সৌদি আরব সরকারের হজ এবং উমরা মন্ত্রক ইসলামিক ক্যালেন্ডার মেনে শুক্রবার হজ যাত্রার সূচনা ঘোষণা করেন। এখনো পর্যন্ত হজ করতে এসেছেন প্রায় ১৮ লক্ষ মানুষ। তাদের মধ্যে ১২ লক্ষ মানুষই এসেছেন বিদেশ থেকে।

আরোও পড়ুন : খাস কলকাতায় ফের ED হানা, সকাল থেকে চলছে চিরুনি তল্লাশি, নজরে এই দুই ব্যক্তি

মাত্রারিক্ত ভিড় ও প্রবল গরমে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। অসুস্থদের দ্রুত হাসপাতালে নিয়ে গিয়ে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে রিয়াধ প্রশাসনের পক্ষ থেকে। সে দেশের হাসপাতালগুলি দাবি করেছে, অধিকাংশ হজ যাত্রীর মৃত্যু কারণ হিট স্ট্রোক।সৌদির আবহাওয়া দফতর সূত্রে খবর, মক্কার তাপমাত্রা গত সোমবার ৫১.৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়।

hajj

তীব্র গরমে দু হাজারেরও বেশি হজ যাত্রী অসুস্থ হয়ে পড়েন। চলতি বছর হজ যাত্রায় মৃতের সংখ্যা ৬৪৫ জন। সে দেশের এক কূটনৈতিক ব্যক্তিত্ব জানাচ্ছেন, ‘‌প্রত্যেক বছরই এমন গরম পড়ে। এটা বলতে পারব না যে, এই বছরই অস্বাভাবিকরকম বেড়েছে তাপমাত্রা। এটা গতবছরের সঙ্গে মিল রয়েছে। কিন্তু আগামী দিনে আরও কেমন হতে চলেছে তা আমাদের জানতে হবে।’‌


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর