তিন মাসের মধ্যেই রাজ্যে বিপুল পরিমাণে শিক্ষক নিয়োগ, SC-র পর এবার কড়া নির্দেশ হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ দুর্নীতি নিয়ে চাপে রয়েছে রাজ্য। আদালতে একের পর এক মামলা। কোনো কোনো মামলার জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। কোথাও হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশে চাকরি হয়েছে বাতিল, কোথাও আদালতের রায়ে সুতোর ওপর ঝুলছে হাজার হাজার শিক্ষকের ভাগ্য। তবে এসবের মাঝেই এবার রাজ্যে শিক্ষক নিয়োগ (Teacher Recruitment) নিয়ে বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

রাজ্যের সমস্ত প্রাথমিক স্কুলে বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের জন্য বিশেষ শিক্ষক (স্পেশাল এডুকেটর) নিয়োগ করতে হবে। এমনটাই জানিয়ে দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা (Justice Raja Sekhar Mantha)। বিচারপতির নির্দেশ, বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের স্পেশাল এডুকেটর নিয়ে সুপ্রিম কোর্টের যে নির্দেশ আছে তা মোতাবেক পদ তৈরি করতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। তিন মাসের সময়সীমা বেঁধে দিয়েছে আদালত।

হাইকোর্টের আরও নির্দেশ, স্পেশাল এডুকেটর পদ তৈরী করে নিয়োগের পাশাপাশি এই সংক্রান্ত শীর্ষ আদালতের অন্যান্য যা যা নির্দেশ রয়েছে সেই সবই যত দ্রুত সম্ভব করতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। মামলার পরবর্তী শুনানিতে এই নিয়ে স্কুলশিক্ষা দফতরের সচিব এবং পর্ষদকে রিপোর্টও জমা দিতে বলেছে হাইকোর্ট।

এদিন মামলাকারীদের আইনজীবী আদালতে জানান, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে রাজ্যে মাধ্যমিক স্তরে সেই পদ তৈরি করা হলেও প্রাথমিক স্তরে সেই পদ তৈরি করা হয়নি। শীর্ষ আদালতের নির্দেশের প্রতিলিপিও হাইকোর্টে জমা দেন মামলাকারীদের আইনজীবী।

Calcutta High Court

আরও পড়ুন: খাস কলকাতায় ফের ED হানা, সকাল থেকে চলছে চিরুনি তল্লাশি, নজরে এই দুই ব্যক্তি

পাল্টা রাজ্যের আইনজীবীর যুক্তি, কিছু পদ তৈরি করা হয়েছে যেহেতু মামলাটি সুুপ্রিম কোর্টে বকেয়া রয়েছে তাই অপেক্ষা করা হচ্ছে। হাইকোর্টের সাফ পর্যবেক্ষণ, বকেয়ার কারণে সুপ্রিম নির্দেশ এখনও পালন না করার কোনো মানে নেই। মামলার পরবর্তী শুনানি আগামী ৩০ সেপ্টেম্বর।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর