হচ্ছে না NET! NEET’র তোলপাড়ের মধ্যেই পরীক্ষা বাতিল নিয়ে সাফ বার্তা শিক্ষামন্ত্রকের

বাংলাহান্ট ডেস্ক : NEET (National Eligibility-cum-Entrance Test) নিয়ে গোটা দেশ জুড়ে চলছে বিতর্ক। এই আবহে এবার বাতিল হল NET পরীক্ষা। গত ১৮ই জুন নেওয়া হয়েছিল এই পরীক্ষা। তারপর ১৯শে জুন ইউজিসিতে একাধিক অভিযোগ জমা পড়ে এই পরীক্ষা নিয়ে। তারপরেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা হল NEET।

অন্যদিকে, কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগের পরীক্ষার পোশাকি নাম NET(National Eligibility Test)। যে সংস্থা NEET পরীক্ষার দায়িত্বে ছিল, সেই সংস্থাই অর্থাৎ ন্যাশনাল টেস্টিং এজেন্সি NET পরীক্ষার বন্দোবস্ত করেছিল। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘স্বচ্ছ্বতা বজায় রাখতে এবছর NET পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক।

আরোও পড়ুন : ‘মা রান্না করে রেখো’, বলাই হল সার, বিভীষিকার কাঞ্চনজঙ্ঘা কেড়ে নিল বিশ্বপ্রতাপের প্রাণ

স্রেফ নতুন করে পরীক্ষা নেওয়াই নয়, গোটা বিষয়টির তদন্তভার দেওয়া হচ্ছে সিবিআইকে’। ডাক্তারি পড়ার জন্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা অর্থাৎ NEET উত্তীর্ণ হতে হয় পরীক্ষার্থীদের। সেই পরীক্ষার ফল সম্প্রতি প্রকাশ পেয়েছে। ক্রান্তিকারি যুব সংস্থান(কেওয়াইএস), বিএপিএসএ, এসএফআই, আইসা-সহ বহু সংগঠন ফের একবার এই পরীক্ষা নেওয়ার দাবি তুলেছে।

আরোও পড়ুন : তিন মাসের মধ্যেই রাজ্যে বিপুল পরিমাণে শিক্ষক নিয়োগ, SC-র পর এবার কড়া নির্দেশ হাইকোর্টের

আর তারপরেই শুরু হয়েছে বিতর্ক। ৭২০ নম্বরে নেওয়া হয়ে থাকে নিট পরীক্ষা। চলতি বছর প্রায় ২৪ লক্ষ পরীক্ষার্থী নিট পরীক্ষা দিয়েছিলেন। সেখানে দেখা যাচ্ছে ৬৭ জন পরীক্ষার্থী ৭২০ এর মধ্যে ৭২০ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছে। আবার কেউ কেউ ৭১৮ অথবা ৭১৯ নম্বর পেয়েছেন। প্রতিটি প্রশ্নের মান থাকে চার নম্বর।

সেক্ষেত্রে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর দিলেও ৭১৮ বা ৭১৯ নম্বর পাওয়া সম্ভব না। এই বিতর্ক এতটাই যে এর জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। অবসরকালীন বেঞ্চের বিচারপতি বিক্রম নাথ ও বিচারপতি এসভিএন ভাট্টির পর্যবেক্ষণ, “যদি কারও পক্ষ থেকে ০.০০১ শতাংশ ত্রুটি থাকে তবে পুঙ্খানুপুঙ্খভাবে তার মোকাবেলা করা উচিত।”

After 5 years, TET examination is being held in the state

এই বেঞ্চের আরো পর্যবেক্ষণ, “পরীক্ষা পরিচালনা করছে এমন একটি সংস্থা হিসাবে, আপনাদের অবশ্যই ন্যায্য আচরণ করতে হবে। যদি কোনও ভুল থাকে, ভুল স্বীকার করে নিন। সমাধান করুন। এমন করলে অন্তত আপনাদের কর্মক্ষমতার প্রতি আস্থা থাকবে। আদালত এনটিএ-র কাছ থেকে সময়োপযোগী পদক্ষেপ আশা করে।”


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর