সংসার চালানো নিয়ে চিন্তার দিন শেষ! এবার মাসে হাতে আসবে ২০ হাজার, দুর্দান্ত স্কিম পোস্ট অফিসের

বাংলাহান্ট ডেস্ক : ভারতীয় ডাক বিভাগ (India Post) সকল শ্রেণীর মানুষের কথা ভেবে একাধিক আর্থিক প্ল্যান নিয়ে এসেছে। তার মধ্যে অন্যতম একটি হল সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizen Savings Scheme)। এই স্কিমে বিনিয়োগ করলে প্রতি মাসে মিলবে সর্বোচ্চ ২০,৫০০ টাকা। আমাদের দেশের অধিকাংশ মানুষ কর্মরত বেসরকারি ক্ষেত্রে।

কাজ থেকে অবসর গ্রহণ করার পর তাই তাদের থাকে না পেনশন। তবে পোস্ট অফিসের (Post Office) এই প্রকল্পে যদি আপনারা বিনিয়োগ করেন তাহলে পেয়ে যাবেন প্রতি মাসে মোটা অংকের টাকা। এই টাকায় সংসার চালানো থেকে শুরু করে ওষুধের খরচ, সবকিছুই করতে পারবেন। এই প্রকল্পটি তৈরি করা হয়েছে ৬০ বছর বা তার অধিক বয়সী ব্যক্তিদের জন্য। প্রবীণ নাগরিকেরা এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।

   

আরোও পড়ুন : গম্ভীর ভারতীয় দলের কোচ হলে কে হবেন KKR-এর মেন্টর? দায়িত্ব পাবেন ২৫,০০০ রান করা এই খেলোয়াড়

এখানে বিনিয়োগ করলে তারা প্রতি মাসে পেয়ে যাবেন মোটা অংকের টাকা। ভিআরএস নেওয়া ব্যক্তিরাও এখানে বিনিয়োগ করতে পারবেন। সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ৮.২ শতাংশ হারে সুদ প্রদান করা হচ্ছে বর্তমানে। এই স্কিমে একসাথে যদি ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করা হয় তাহলে প্রতি ত্রৈমাসিকে আপনারা পেয়ে যাবেন ১০,২৫০ টাকা। সুদের মাধ্যমেই শুধুমাত্র আদায় করতে পারবেন দু লক্ষ টাকা।

india post office

সর্বোচ্চ ৩০ লাখ টাকা বিনিয়োগ করলে বছরে মিলবে ২,৪৬,০০০ হাজার টাকা সুদ। হিসাব অনুযায়ী, প্রতি মাসে ২০,৫০০ টাকা এবং প্রতি ত্রৈমাসিকে ৬১,৫০০ টাকা পেয়ে যাবেন। নূন্যতম ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ করা যায় এই স্কিমে। সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। ৮০সি-র অধীনে করছাড়ও পেয়ে যান বিনিয়োগকারী। প্রতিবছর ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের সুবিধা পাবেন বিনিয়োগকারীরা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর