দুর্দান্ত খবর! দেড় লক্ষ কর্মী নিয়োগ করতে চলেছে ভারতীয় রেল! মাধ্যমিক উত্তীর্ণ হলেই চাকরির সুযোগ

বাংলাহান্ট ডেস্ক : বিশ্বের অন্যতম বৃহত্তম কর্মসংস্থানকারী সংস্থা ভারতীয় রেল (Indian Railways)। বহু ভারতীয়র স্বপ্ন থাকে ভারতীয় রেলে চাকরি করার। ভারতীয় রেলওয়েতে মাঝেমধ্যেই কর্মী নিয়োগ হয়ে থাকে। ভারতীয় রেলওয়েতে রয়েছে বিভিন্ন পদ। সেইসব পদে নিয়োগের জন্য মাঝেমধ্যেই বিজ্ঞপ্তি জারি করে ভারতীয় রেলের বিভিন্ন বিভাগ।

এবার যারা চাকরি প্রার্থী রয়েছেন তাদের জন্য বড় সুখবর নিয়ে এল ভারতীয় রেল। জানা যাচ্ছে, খুব শীঘ্রই ভারতীয় রেলের গ্রুপ ডি পদে নিয়োগের (Recruitment) প্রক্রিয়া শুরু হবে। প্রায় দেড় লক্ষ নিয়োগ হবে গ্রুপ ডি পদে। কোন পদে কত নিয়োগ হবে, কারা আবেদন করতে পারবেন এই পদগুলিতে, এসব কিছু জেনে নেব এই প্রতিবেদনে।

   

আরোও পড়ুন : সংসার চালানো নিয়ে চিন্তার দিন শেষ! এবার মাসে হাতে আসবে ২০ হাজার, দুর্দান্ত স্কিম পোস্ট অফিসের

মোট শূন্য পদের সংখ্যা : জানা যাচ্ছে মোট ১.৫ লক্ষ শূন্য পদে নিয়োগ করতে চলেছে ভারতীয় রেল। ৯১৪৪ জন টেকনিশিয়ান, ৫৬৯৬ জন অ্যাসিস্ট্যান্ট, ৫০০০০ জন প্যারামেডিকেল এবং নন টেকনিশিয়ান নিয়োগ করতে পারে ভারতীয় রেল।

শিক্ষাগত যোগ্যতা : আবেদনকারীকে অবশ্যই স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। এছাড়াও বিভিন্ন পদের জন্য শিক্ষাগত যোগ্যতা ভিন্ন।

আরোও পড়ুন : হু হু করে বাড়বে গাড়ির ধোঁয়া পরীক্ষার খরচ! কবে থেকে, কত টাকা? জানাল পরিবহণ দফতর

বয়সসীমা : ১৮ থেকে ৪০ বছর বয়সী ব্যক্তিরা এই পদগুলিতে আবেদনের যোগ্য।

মাসিক বেতন : পদ অনুযায়ী বেতন কাঠামো ভিন্ন। নির্দিষ্ট সরকারি নিয়ম অনুযায়ী নির্বাচিত প্রার্থীদের মাসিক বেতন প্রদান করা হবে।

Recruitment this is a great paying job opportunity only after graduation.

আবেদন প্রক্রিয়া : ভারতীয় রেলে আবেদন প্রক্রিয়া সাধারণত অনলাইনে হয়ে থাকে। এক্ষেত্রে নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে পূরণ করতে হবে আবেদন পত্র। তারপর আপলোড করতে হবে ডকুমেন্ট। সবশেষে আবেদন মূল্য দিয়ে আবেদন পত্রটি সাবমিট করতে হয়।

আবেদনের শেষ তারিখ : এই নিয়োগের ব্যাপারে এখনো অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। তাই কবে পর্যন্ত আবেদন করা যাবে সেই বিষয়ে এখনো কিছু জানানো হয়নি। পরবর্তী আপডেট এলে আমরা প্রতিবেদন আকারে প্রকাশ করব। ভারতীয় রেলের ওয়েবসাইটে নজর রাখতে পারেন এই বিষয়ে বিস্তারিত জানার জন্য।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর