চরম সর্বনাশ! গ্রাহকরা আর টাকা তুলতে পারবেন না এই ব্যাঙ্ক থেকে, লাইসেন্স বাতিল করল RBI

বাংলাহান্ট ডেস্ক : এবার রিজার্ভ ব্যাংকের (Reserve Bank of India) পক্ষ থেকে বড় পদক্ষেপ নেওয়া হল মুম্বইয়ের (Mumbai) দ্য সিটি কোঅপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের (The City Co-operative Bank) বিরুদ্ধে। এই কোঅপারেটিভ ব্যাংকের লাইসেন্স (Licence) বাতিল করল আরবিআই।

সার্কুলার জারি করে রিজার্ভ ব্যাংক জানিয়েছে, ২০ জুন থেকে এই ব্যাংকের গ্রাহকরা টাকা তুলতে পারবেন না। ব্যাংকিং সংক্রান্ত সমস্ত কাজ বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে রিজার্ভ ব্যাংকের তরফে। পাশাপাশি রিজার্ভ ব্যাংক জানিয়েছে, এই কোঅপারেটিভ ব্যাংকে যে গ্রাহকদের অ্যাকাউন্ট রয়েছে তারা পাঁচ লক্ষ টাকা পর্যন্ত ফেরত পাবেন।

   

আরোও পড়ুন : ছোট মুদির দোকান চালিয়ে কাটে জীবন, তার হাতে এল ১২ কোটির IT নোটিশ! দেশজুড়ে নয়া প্যান দুর্নীতি

আরবিআই ব্যাংক বন্ধ করার আদেশ জারি করার নির্দেশ দিয়েছে মহারাষ্ট্রের সমবায় কমিশনার এবং রেজিস্ট্রারকেও। পাশাপাশি নিয়োগ করতে বলা হয়েছে লিকুইডেটর। RBI জানিয়েছে, এই ব্যাংকের যে আর্থিক অবস্থা তাতে গ্রাহকদের টাকা ফেরত দেওয়া সম্ভব নয়। যদি ব্যাংকের কাজ চালিয়ে যেতে হয়, তাহলে তার বিরূপ প্রভাব পড়তে পারে জনগণের উপর।

89. City Cooperative Bank

তাহলে পাঁচ লক্ষ টাকা গ্রাহকরা কীভাবে পাবেন? এই প্রসঙ্গে বলে রাখা ভালো, আরবিআই-এর পলিসি অনুযায়ী প্রত্যেক অ্যাকাউন্ট পিছু পাঁচ লক্ষ টাকার বীমা করা থাকে। সেক্ষেত্রে ব্যাংক যদি দেউলিয়া হয়ে যায় বা ব্যাংকের লাইসেন্স বাতিল করে দেওয়া হয় তাহলে গ্রাহক সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা ফেরত পাবেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর